Bangladesh Pratidin

প্রকাশ : ২১ জুলাই, ২০১৮ ১৫:৪০ অনলাইন ভার্সন
কুয়েতে বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের উপকারিতা নিয়ে সেমিনার
কুয়েত প্রতিনিধি:
কুয়েতে বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের উপকারিতা নিয়ে সেমিনার

কুয়েতে প্রায় তিন লক্ষের ওপরে প্রবাসী বাংলাদেশি রয়েছেন। বিভিন্নভাবে তারা দেশে রেমিট্যান্স প্রেরণ করে থাকেন। অনেকেরই জানা নেই বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের উপকারিতা। অনেকে বছরের পর বছর যুগের পরে যুগ প্রবাসী জীবন অতিবাহিত করেন, কিন্তু তাদের অনেকেই কোন প্রকার সঞ্চয়ী করেন না। প্রবাসীদের কল্যাণের দিকটি চিন্তা করে শুক্রবার বাংলাদেশ টিভি জার্নালিস্টস এসোসিয়েশন, কুয়েতের উদ্যোগে এবং বিডি এস ইন্টারন্যাশনাল জেনারেল ট্রেডিং কোম্পানি ও হোলি লিভিং ডেভেলপমেন্ট কোম্পানির সার্বিক সহযোগিতায় বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের উপকারিতা ও প্রবাসীদের সঞ্চয়ী হতে করণীয়” শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। 

বাংলাদেশ টিভি জার্নালিস্টস এসোসিয়েশন, কুয়েতের সভাপতি সাংবাদিক মঈন উদ্দিন সরকারের (সুমন) সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আ. হ জুবেদ এর সঞ্চালনায় সেমিনারে বক্তরা এসব কথা তুলে ধরেন।

অনুষ্ঠানে বর্তমান সরকার কর্তৃক নেওয়া প্রবাসীদের কল্যাণে বিভিন্ন পদক্ষেপ ও সেমিনারের মূল বিষয়সহ প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন বাংলাদেশ দূতাবাস, কুয়েত এর কাউন্সিলর (শ্রম) ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব জনাব আব্দুল লতিফ খাঁন। বিশেষ অতিথি বাংলাদেশ দূতাবাস, কুয়েত এর কাউন্সিলর (রাজ.) ও দূতালয় প্রধান জনাব মো. আনিসুজ্জামান প্রবাসীদের যুক্তি সঙ্গত কিছু দাবির প্রেক্ষিতে তিনি যথাযথ কর্তৃপক্ষের কাছে বিষগুলো তুলে ধরবেন বলে জানান। অনুষ্ঠানের প্রধান বক্তা বাংলাদেশ সোনালী ব্যাংক এর এজিএম জনাব সাফায়েত হোসেন পাটোয়ারী দীর্ঘ সাত বছর সোনালী ব্যাংক কুয়েত প্রতিনিধির দায়িত্ব পালন শেষে কুয়েত ত্যাগ করছেন। তারঁ দীর্ঘ সময় কুয়েত এর অভিজ্ঞতা থেকে বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের উপকারিতা এবং প্রবাসীদের সঞ্চয়ীর মাধ্যমে লাভবান হতে কোন ধরনের পদক্ষেপ নিতে পারেন সেই বিষয়গুলির বিস্তারিত আলোচনা করেন। তিনিও প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

বিশেষ অতিথি বিমান বাংলাদেশ এরালাইন্সের কুয়েত কান্ট্রি ম্যানেজার জনাব হাফিজুল ইসলাম, বিডি এস ইন্টারন্যাশনাল জেনারেল ট্রেডিং কোম্পানি ও হোলি লিভিং ডেভেলপমেন্ট কোম্পানির সিইও সফিকুল ইসলাম এবং মানবধিকার সাংবাদিক ফোরামের সভাপতি প্রবীন সাংবাদিক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইয়াকুব এবং কুয়েতে প্রবাসী-সুধীজনসহ বিভিন্ন কোম্পানির বাংলাদেশি কর্মকর্তা ও কর্ণধারগণ, বিভিন্ন এক্সচেঞ্জ এর কর্মকর্তা ও বাংলাদেশি পণ্য আমদানিকারক তরুণ ব্যবসায়ীরা। 

অনুষ্ঠানে প্রবাসীদের সুবিদার্থে কি সুযোগ দিয়ে থাকেন কুয়েতে এক্সচেঞ্জগুলো এই বিষয়ে বক্তব্য রাখেন ইউএই এক্সচেঞ্জ এর অপারেশন ম্যানেজার মনিরুল ইসলাম, আমান এক্সচেঞ্জ এর এরিয়া ম্যানেজার ইউসুফ চৌধুরী, তথ্যভিত্তিক বক্তব্য দেন বাবু সত্তরঞ্জন সরকার। সভাপতির বক্তব্যে সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমন “বৈধ উপায়ে রেমিট্যান্স প্রেরণের উপকারিতা ও প্রবাসীদের সঞ্চয়ী হতে করণীয়”শীর্ষক সেমিনার এর আয়োজন করার বিষয়টি সম্পর্কে বলতে গিয়ে বলেন, প্রবাসীদের অনেকরই জানা নেই “বৈধ উপায়ে রেমিটেন্স প্রেরণ করে এর সুবিধা কি করে পাওয়া যায়, অনেক প্রবাসী ঝামেলা মনে করে নিজে কোনো সঞ্চয় না করে দেশে পরিবারের উপর সম্পূর্ণ বিশ্বাস রেখে প্রবাস জীবন অতিবাহিত করছেন। অনেক প্রবাসী তাদের পরিবারের সদস্য কর্তৃক প্রতারিত হয়ে সর্বস্বান্ত হচ্ছেন। প্রবাসীরা সহজেই সঞ্চয়ী করতে পারেন এই বিষয়ে সবাইকে সচেতন করতে প্রবাসীদের কল্যাণে সরকারের বিভিন্ন কর্মকাণ্ড সম্পর্কে অবহিত করতে ও প্রবাসীদের দাবিগুলো সরকারের কাছে পৌঁছে দিতে করণীয় নিয়ে কথা বলেন। 

অনুষ্ঠান শেষে কুয়েত প্রবাসীদের স্বার্থে অনবদ্য অবদান রাখায় বাংলাদেশ দূতাবাস কুয়েতের শ্রম কাউন্সিলর ও বাংলাদেশ সরকারের যুগ্ম সচিব জনাব আব্দুল লতিফ খাঁন, কুয়েত প্রবাসী সংবাদকর্মীদেরকে কর্মক্ষেত্রে পরামর্শ ও সর্বাত্মক সহযোগিতা করায় বাংলাদেশ দূতাবাস কুয়েতের কাউন্সিলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান, বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণে প্রবাসীদের উদ্বুদ্ধ করণে ভূমিকা রাখায় সোনালি ব্যাংক, কুয়েত প্রতিনিধি সাফায়েত হোসেন পাটোয়ারী, প্রবাসীদের স্বার্থ সংশ্লিষ্ট সেমিনারে সহযোগিতা করায় বিডি এস ইন্টারন্যাশনাল জেনারেল ট্রেডিং কোম্পানি এবং হোলি লিভিং ডেভেলপমেন্ট কোম্পানিকে বিশেষ সম্মাননা ক্রেস্ট প্রদান করেন বাংলাদেশ টিভি জার্নালিস্টস এসোসিয়েশন, কুয়েত।

অনুষ্ঠানের শুরতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন সংগঠনের সহ সভাপতি শরিফ মুহাম্মদ মিজান, শুভেচ্ছা বক্তব্য দেন সহ সভাপতি শেখ এহছানুল হক খোকন, অনুষ্ঠানের সার্বিক তত্বাবদানে ছিলেন সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন।

বিডি-প্রতিদিন/২১ জুলাই, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

up-arrow