২১ জুলাই, ২০১৮ ১৭:৫২

বার্সেলোনায় কনস্যুলার সেবা অনুষ্ঠিত

ইসমাইল হোসাইন রায়হান, স্পেন

বার্সেলোনায় কনস্যুলার সেবা অনুষ্ঠিত

দীর্ঘদিনের দাবি ও প্রবাসীদের দুর্ভোগ এবং বর্তমান সরকারের উন্নয়নমূলক সেবা মানুষের কাছে পৌঁছে দিতে বাংলাদেশ দূতাবাস বার্সেলোনায় কনস্যুলার সেবা প্রদান করা হয়েছে। মাদ্রিদ স্পেন কর্তৃক কনস্যুলার সেবা প্রদানের কার্যক্রম ২০১৫ সালের ডিসেম্বর মাস থেকে শুরু হয়। প্রত্যেক দুইমাস অন্তর অন্তর এই সেবা প্রদান করা হয়।

রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকারের নেতৃত্বে এই সেবা প্রদান কার্যক্রম শুরু হয়। তারই ধারাবাহিকতায় গত ১০ জুলাইয়ে দূতাবাস তার নিজস্ব ওয়েবসাইটে ২০ জুলাইয়ে দূতাবাস সেবা প্রদান করবে বলে জানায়। তারই প্রেক্ষিতে আজ শনিবার সকাল ১০টায় থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত এই দূতাবাস সেবা প্রদান করা হয়।

২২০টি পাসপোর্ট বিতরণ ৯০টি পাসপোর্টের আবেদন গ্রহণ ১০টি পাসপোর্টে বাংলাদেশের ভিসা আবেদন ৫টি জরুরি অফিসিয়াল কাগজ সত্যায়িত করার মাধ্যমে দূতাবাস সেবা সমাপ্তি করা হয়।

উল্লেখ্য, বার্সেলোনা এবং মাদ্রিদের দূরত্ব প্রায় ৬০০ কি. মি. এর অধিক। এটি পড়ি দিতে সময় লাগে প্রায় একদিনের মত। এতে খরচ হয় প্রায় ৫০০ ইউরো যা বাংলাদেশে ৫০,০০০ টাকার মত। প্রবাসীদের কষ্টার্জিত অর্থ এবং সময় বাচাঁনোর লক্ষ্যেই এই সেবা প্রদান কার্যক্রম চালু করা হয়।

বিডি প্রতিদিন/২১ জুলাই ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর