২৩ জুলাই, ২০১৮ ০২:১৫

লিসবনে ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশ

রনি মোহাম্মদ (লিসবন, পর্তুগাল):

লিসবনে ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে বাংলাদেশ

পর্তুগালের রাজধানী লিসবনে ৪৯তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড (IPhO)  শুরু হয়েছে।

স্থানীয় সময় রবিবার লিসবন বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়ামে বিশ্বের ৮৭টি দেশের ৪৪৭জন শিক্ষার্থীদের নিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন পর্তুগালের শিক্ষা সচিব জোয়ান কোস্টা। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন লিসবন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতি ড. হানস জর্ডান।
 
এর পর অনুষ্ঠানে অতিথিরা ৪৯তম ফিজিক্স অলিম্পিয়াডের স্মারক ডাকটিকেট উন্মোচনের মাধ্যমে আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডের সূচনা করেন এবং অংশ গ্রহনকারী ৮৭টি দেশের শিক্ষার্থীদের বড় পর্দার মাধ্যমে পরিচয় করিয়ে দেয়া হয়। 

এ সময় বাংলাদেশ দলের পাঁচ প্রতিযোগী নটরডেম কলেজের ইরতিজা ইরাম ও তাহমিদ মোসাদ্দেক, মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের রাশেদুল ইসলাম, চট্টগ্রাম কলেজের আবরার আল শাদীদ আবীর ও বরিশাল জিলা স্কুলের ইমতিয়াজ তানভীর রাহিম হাত নেড়ে বাংলাদেশের জাতীয় পতাকা নিয়ে সবাইকে শুভেচ্ছা জানান। 

বাংলাদেশ দলের লিডার হিসাবে আছেন দলের কোচ অধ্যাপক এম আরশাদ মোমেন এবং বাংলাদেশ ফিজিকস অলিম্পিয়াড কমিটির সাধারণ সম্পাদক জাহাঙ্গীর মাসুদ। 

উল্লেখ্য, গত বছর বাংলাদেশ দল আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নিয়ে প্রথমবারের মত একটি রৌপ্য পদক পায়। এছাড়া ওই আসরে বাংলাদেশ তিনটি ব্রোঞ্জ পদক ও একটি সম্মানজনক পদকও পায়। 

বিডি-প্রতিদিন/ ই-জাহান

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর