২৩ জুলাই, ২০১৮ ১৩:৩৯

প্রাণের আমেজে যুক্তরাষ্ট্রে জামালপুর জেলা সমিতির নৌ-ভ্রমণ

ঐক্যের সংকল্পে নতুন কমিটির শপথ

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে :

প্রাণের আমেজে যুক্তরাষ্ট্রে জামালপুর জেলা সমিতির নৌ-ভ্রমণ

রিমঝিম বৃষ্টি আর উতাল হাওয়ায় গা এলিয়ে বিশ্বের রাজধানী হিসেবে পরিচিত ম্যানহাটান বেষ্টিত ইস্ট রিভারে বিলাসবহুল জাহাজ ভাসিয়ে কম্যুনিটি এবং এলাকার সার্বিক উন্নয়নে কাজের সংকল্প ব্যক্ত করলেন যুক্তরাষ্ট্রে বসবাসরত জামালপুর জেলাবাসী। জামালপুর জেলা সমিতির নতুন কার্যকরী কমিটির শপথ গ্রহণ উপলক্ষে রবিবার বিপুলসংখ্যক প্রবাসীর অংশগ্রহণে এই নৌ-ভ্রমণ-কাম অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হলো। সাবেক সভাপতি ফরিদ আলমের সার্বিক সমন্বয়ে শপথ বাক্য পাঠ করান জামালপুর জেলা সমিতির প্রতিষ্ঠাতা সদস্য-সচিব মুক্তিযোদ্ধা লাবলু আনসার। নিউইয়র্কের বিভিন্ন এলাকা ছাড়াও ছিলেন নিউজার্সি, পেনসিলভেনিয়া, কানেকটিকাট, বস্টন, ভার্জিনিয়া থেকে আগতরাও।

নতুন কমিটির কর্মকর্তারা হলেন সভাপতি আকতারুজ্জামান জগলু, সহ-সভাপতি মশিউর রহমান জাস্টিস, খন্দকার মারুফ, শংকর বিশ্বাস, তাজুল ইসলাম এবং আকতার জামান, সাধারণ সম্পাদক-আব্দুল ওয়াদুদ, সহ-সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম, শামসুল ইসলাম এবং জাহের আলী, কোষাধ্যক্ষ শফিকুল ইসলাম মিন্টু, ক্রীড়া সম্পাদক খায়রোল বাশার আরিফ, সাংস্কৃতিক সম্পাদক শাকিলা রুমা, সহ-সাংস্কৃতিক সম্পাদক জহুরুল হক সবুজ, সাহিত্য সম্পাদক আব্দুল লতিফ, সমাজ কল্যাণ সম্পাদক মীর শফিউল আজম, আপ্যায়ন সম্পাদক-রফিকুল ইসলাম বাবলু, মহিলা সম্পাদিকা সেলিনা রহমান, দপ্তর সম্পাদক সেলিম রেজা, প্রচার সম্পাদক মাহবুবুল হাসান তাহেরী, উপ-প্রচার সম্পাদক মিজানুর রহমান এবং নির্বাহী সদস্যরা হলেন জিন্নাত আলী খোকা, শাহ মোহাম্মদ এমরান খান, সালাহউদ্দিন আহমেদ কাব্য, রবিউল ইসলাম, অজিত কুমার ভৌমিক, আব্দুল্লাহ আল আমিন চান, জিয়াউল হক, মাসুদুর রহমান, সৈয়দ ইকবাল আহমেদ বাবলা, সুজাউদৌলাহ শামীম, সামিউল আলম মৃধা, মো. ডিউক খান। ২০১৯ সাল পর্যন্ত এই কমিটি দায়িত্ব পালন করবে। 

১৯৯৫ সালে প্রতিষ্ঠিত জামালপুর জেলা সমিতি ইতিমধ্যেই বিভিন্ন দুর্যোগে জামালপুর জেলায় নানা কর্মসূচি বাস্তবায়িত করেছে। প্রবাসেও নতুন প্রজন্মের মেধাবি ছাত্র-ছাত্রীকে বৃত্তি প্রদান করেছে। নতুন এ কমিটি প্রবাসীদের মধ্যে সম্প্রীতির বন্ধন জোরদারের সংকল্প ব্যক্ত করেছে। 

স্কাইলাইন প্রিন্সেস জাহাজটি সন্ধ্যা ৭টায় রওয়ানা দেয়ার পরই প্রবাসের জনপ্রিয় শিল্পী দম্পতি প্রমি-তাজের হৃদয় উজার করা গানে ইস্ট রিভারে ভিন্ন এক আমেজ তৈরি করে। হারানো দিনের জনপ্রিয় সব গানে আপ্লুত হক বিভিন্ন বয়েসী প্রবাসীরা। বিশেষ করে তরুণী বধূরা গানের তালে নেচে পুরো নৌ-ভ্রমণকে রাঙিয়ে দেন। জাহাজটি পর্যায়ক্রমে স্ট্যাচু অব লিবার্টির পাদদেশ অতিক্রম করে ব্রুকলীন ও ম্যানহাটান ব্রিজ পাড়ি দিয়ে জাতিসংঘ সদর দফতরের পাশ দিয়ে আলো ঝলমল ম্যানহাটানের হৃদয় কাড়া পরিবেশে ঝলসে উঠে। এই নৌ-ভ্রমণ পরিণত হয় আনন্দ-ভ্রমণে। এ সময় ক্ষণে ক্ষণে বৃষ্টিপাত পুরো ভ্রমণকে নির্মল আনন্দদায়ক একটি পরিক্রমায় পরিণত করে। 

জামালপুরের স্মৃতি বিজড়িত নিমকি আর লাড্ডু গ্রহণের মধ্য দিয়ে শুরু এ আনন্দ-ভ্রমণের মাঝে রুচিকর ডিনার পরিবেশিত হয়। সমাপ্তি ঘটে ফিরনি দিয়ে। অনুষ্ঠানে আকর্ষণীয় পুরস্কারের র‌্যাফেল ড্র-ও অনুষ্ঠিত হয় ফরিদ আলমের সঞ্চালনায়।

বিডি-প্রতিদিন/২৩ জুলাই, ২০১৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর