১৪ আগস্ট, ২০১৮ ১৭:৪৯

ওমানের 'বুটিকস গার্ল' বাংলাদেশি হ্যাপি

এইচ এম হুমায়ুন কবির, ওমান

ওমানের 'বুটিকস গার্ল' বাংলাদেশি হ্যাপি

দেশ পরিচালনা থেকে শুরু করে রান্না ঘর; সবখানেই নারীদের বিচরণ। নারী মানেই যে পিছিয়ে পড়া জনগোষ্ঠি নয়, সেটি আবারো প্রমাণ করলেন হ্যাপি। 

উত্তপ্ত মরুময় দেশ ওমান বসবাসরত এক সফল নারীর নাম হ্যাপি দাস। একজন নারী হয়েও কিভাবে সফলতা ছিনিয়ে আনতে হয় তার জলন্ত প্রমাণ চট্টলার মেয়ে হ্যাপি। 

পরিবারের অভাব দূর করতে স্বামী সন্তানকে নিয়ে ওমানে পাড়ি জমান হ্যাপী। এরপর ২০০৯ সালে সেখানে এক ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগ 'গোনুর' কবলে পড়েন হ্যাপী। সেই গোনুতে অনেক মানুষ প্রাণ হারায়, স্বামীকে হারান হ্যাপি দাশ। 

স্বামী অজিত দাশসহ ৩০ বছর যাবৎ ওমানে ভালোভাবেই দিন পার করছিলেন হ্যাপী। কিন্তু স্বামীর অকাল মৃত্যুতে যেন আকাশ ভেঙে পড়ে হ্যাপি দাসের উপর। কি করবেন, কোথায় যাবেন কিছুই ঠিক করতে পারছিলেন না।

ওই সময় বাংলাদেশ সোশ্যাল ক্লাব থেকে শুরু করে কমিউনিটির প্রায় সকল সিনিয়ররাই এসেছিলেন তাকে অর্থনৈতিক সহযোগিতা করতে। কিন্তু হ্যাপি দাস কারো কাছ থেকে কোনো সহযোগিতা নেননি, তিনি শুধু একটি কাজ চেয়েছিলেন সবার কাছে। তেমন কোন ভালো কাজ না পেলেও হাল ছাড়েননি তিনি। 

আত্মবিশ্বাসের সাথে এগিয়ে নিয়েছিলেন নিজেকে। জীবনের কঠিন দিনগুলো মোকাবেলা করেছেন অত্যন্ত দৃঢ়তার সাথে। 

নিজেই নেমে পরেন জীবন যুদ্ধে, শুরুতে ২০১০ এ বাংলাদেশ স্কুল মাস্কাটে চাকরি করেন দু'বছর, চাকরির পাশাপাশি ওমানের একটি চ্যারিটেবল সংস্থা 'দার আল আত্তার' মাধ্যমে এক বছর ফ্যাশন ডিজাইনিং এর প্রশিক্ষণ নিয়ে নেমে পরেন ব্যবসায়। এভাবে ধীরে ধীরে তিনি হয়ে উঠেন একজন সফল নারী উদ্যোক্তা। 

বুটিকস শিল্পটাকে তিনি খুব আপন করে নিয়েছেন। আর এই বুটিকস শিল্পের হাত ধরেই বর্তমানে গোটা ওমানে হ্যাপি দাশকে 'বুটিকস গার্ল' বলেই চিনেন।

বর্তমানে তিনি দুই ছেলেকে নিয়ে বেশ স্বচ্ছলভাবেই সংসার পরিচালনা করছেন। হ্যাপি দাশ গোটা নারী জাতীর তথা বাংলাদেশের জন্য উদাহরণ ও অনুকরণীয় হয়ে থাকবেন বলে মনে করছেন স্থানীয় ওমানি এবং প্রবাসীরা। 

এক প্রশ্নের জবাবে হ্যাপি দাস বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নারী মানেই ভিক্ষাবৃত্তি নয়, নারী মানেই অন্যের মুখাপেক্ষী নয়; নারীরা আজ অনেক এগিয়ে। দেশ পরিচালনা থেকে শুরু করে রান্না ঘরে সবখানেই নারীদের বিচরণ। 

হ্যাপি দাস নারীদের উদ্দেশ্যে বলেন, সাংসারিক কাজের পাশাপাসি তারা যে কোন হাতের কাজ নিজেদের আয়ত্বে রাখেন। কারণ জীবন কাকে, কখন, কোন পরিস্থিতির সামনে দাড় করিয়ে দেয় তা বলা মুশকিল।

ইচ্ছা শক্তি থাকলে শুধু সংসার ধর্ম নয়, পুরো দুনিয়া জয় করা সম্ভব বলেও মনে করেন ওমানের 'বুটিকস গার্ল' খ্যাত বাংলাদেশি হ্যাপি।

বিডি প্রতিদিন/১৪ আগস্ট ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর