১৫ আগস্ট, ২০১৮ ২০:০৬

যথাযথ মর্যাদায় সৌদিতে জাতীয় শোক দিবস পালিত

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব

যথাযথ মর্যাদায় সৌদিতে জাতীয় শোক দিবস পালিত

যথাযথ মর্যাদা ও শোকাবহ পরিবেশে বাংলাদেশ দূতাবাস রিয়াদ ও বাংলাদেশ কনস্যুলেট জেদ্দায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎ বার্ষিকী পালিত হয়েছে।

এ উপলক্ষে বুধবার সকালে দূতাবাস ও কনস্যুলেট প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ ও কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন।

রিয়াদ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) কখরুল ইসলাম ও জেদ্দা কনস্যুলেটের কাউন্সিলর মজিবুর রহমানের পাঠানো পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।

এ সময় দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তা ও কর্মচারী, চিকিৎসক, প্রকৌশলী, ব্যবসায়ী, কমিউনিটি নেতৃবৃন্দ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ও বাংলা ও ইংলিশ স্কুলে ছাত্র/শিক্ষক, অভিবাবকর ও বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন।

দূতাবাস ও কনস্যুলেটে স্থাপিত জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ ও কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন। এরপর প্রবাসী কমিউনিটির বিভিন্ন সংগঠন ও স্থানীয় বাংলাদেশিগণ ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। আলোচনা পর্বের শুরুতে শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর প্রদত্ত বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন, আদর্শ ও বাংলাদেশের স্বাধীনতায় তাঁর অবিস্মরণীয় অবদানের কথা তুলে ধরে বলেন, বঙ্গবন্ধুর জন্ম না হলে আমরা একটি স্বাধীন দেশ পেতাম না। বঙ্গবন্ধু ১৯৫২ সালের ভাষা আন্দোলন থেকে শুরু করে দেশের প্রতিটি আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন, ১৯৭১ সালের ৭ মার্চ তাঁর ঐতিহাসিক ভাষণের মাধ্যমে তিনি মুক্তিযুদ্ধের দিক নির্দেশনা দিয়ে গেছেন। তাঁর স্বাধীনতার আহবানে সাড়া দিয়ে দীর্ঘ নয় মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা জাতির পিতাকে হত্যার মাধ্যমে জাতির ইতিহাসে একটি কলঙ্কজনক অধ্যায় রচনা করেছিল। বঙ্গবন্ধুকে হত্যা করা হলেও তাঁর স্বপ্ন, আদর্শ, চেতনা ও মূল্যবোধ ছড়িয়ে পড়েছে প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।  রাষ্ট্রদূত বলেন, জাতির পিতার পলাতক খুনীদের দেশে ফিরিয়ে নিয়ে বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের বিচারের রায়ের পূর্ণাঙ্গ বাস্তবায়নের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাস সমূহ কাজ করে যাচ্ছে।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ২০২১ সালের মধ্যে একটি মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নত রাষ্ট্রে পরিণত হবে। তিনি নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধুর জীবন ও আদর্শ তুলে ধরার আহ্বান জানান। রাষ্ট্রদূত প্রবাসী বাংলাদেশিদের দেশের উন্নয়নে এবং যেকোন প্রয়োজনে পাশে দাঁড়ানোর জন্য আহ্বান জানান।

বিডি-প্রতিদিন/১৫ আগস্ট, ২১০৮/মাহবুব

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর