১৮ আগস্ট, ২০১৮ ১০:৫০

কুয়েতে জমজমাট পশুর হাট

মঈন উদ্দিন সরকার সুমন, কুয়েত:

কুয়েতে জমজমাট পশুর হাট

কুয়েতে কোরবানির ঈদের আর বাকি মাত্র তিন দিন। দেশটির পশুর হাটগুলো জমজমাট হতে শুরু করেছে। কুয়েতে সেবদি, সোলাইবিয়া, আবদালি, আব্বাসিয়া, সুয়েখে পশুর হাট বসেছে। প্রায় পঞ্চাশ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকলেও থেমে নেই পশু কেনাবেচা। উপরে ত্রিপল দিয়ে তৈরি করা হয়েছে সারি সারি আচ্ছাদন। এ সকল স্থানে সব সময় পশু পাওয়া গেলেও কোরবানির ঈদকে ঘিরে সম্প্রসারণ করা হয়েছে অনেক জায়গায় জুড়ে।

শনিবার, রবিবার ও সোমবার কোরবানির পশুতে পরিপূর্ণ হয়ে যাবে হাটগুলো, সাথে ক্রেতার সংখ্যা ও বৃদ্ধি পাবে। শুক্রবার সুয়েখ পশু বাজার ঘুরে ক্রেতা বিক্রেতাদের সাথে কথা বলে জানা যায় পশুর মূল্য পূর্বের তুলনায় অনেক বেশি। এখানকার বাজারটিতে বাংলাদেশি, ইন্ডিয়ান ও পাকিস্তানি ক্রেতার সংখ্যা বেশি হলেও বিক্রেতাদের ৯০ ভাগই বাংলাদেশি।

বিক্রেতারা বলেন, বর্তমানে ক্রেতার সংখ্যা অনেক কম। তবে দাম যাচাই করতে অনেকে ঘুরছেন পশুর হাটে। ক্রেতাদের মতে দাম অনেক বেশি।  একটি ছোট দোম্বা বা ছাগল সর্বনিম্ন ৫০ দিনার থেকে দেরশত দিনারে বিক্রি হচ্ছে আকার ভেদে। যা বাংলাদেশি টাকায় পনের হাজার থেকে শুরু। গরুর মূল্য ৩৫০ দিনার থেকে শুরু করে দের হাজার দিনারের উপরে মূল্য । বিক্রেতারা বলছেন আরো দাম রয়েছে। 

অন্য দিকে ক্রেতারা বলেছেন ঈদের আগের দিন মূল্য অনেকটা কমে আসবে বলে আশা তাদের। এবারের ঈদে কুয়েতে সরকারি ছুটি নয় দিন। এই লম্বা ছুটিতে অনেকে দেশে গেছেন পরিবার পরিজনের সাথে ঈদ করতে। যারা কুয়েতে ঈদ করবেন তাদের অনেকে এককভাবে দোম্বা আবার একাধিক পরিবার মিলে গরু বা উট কিনে কোরবানি দেবেন বলে জানা গেছে।

বিডি প্রতিদিন/১৮ আগষ্ট ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর