১৭ সেপ্টেম্বর, ২০১৮ ১৮:৫০

বিদেশিদের নাগরিকত্ব দিবে কাতার, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের জোয়ার

অনলাইন ডেস্ক

বিদেশিদের নাগরিকত্ব দিবে কাতার, প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের জোয়ার

ফাইল ছবি

বিদেশিদের জন্য আকর্ষণীয় প্রস্তাব দিতে যাচ্ছে কাতার। উপসাগরীয় দেশগুলোর মধ্যে প্রথম দেশ কাতার বিদেশিদের স্থায়ীভাবে বসবাসের সুযোগ দেবে।

তেলসমৃদ্ধ দেশটির পক্ষ থেকে প্রবাসীদের জন্য এটা একটি যুগান্তকারী সিদ্ধান্ত। এর ফলে, কাতারে অবস্থানরত বাংলাদেশি প্রবাসীদের জন্যও দারুণ একটি সুযোগের দ্বার খুলে গেল। এমন খবর শুনে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে আনন্দের বন্যা বইছে। তাদের পরিবারে চলছে খুশির জোয়ার।

উল্লেখ্য, কাতারের সিংহভাগ মসজিদে ইমাম ও খতিব হিসেবে বাংলাদেশিরা কর্মরত রয়েছেন। 

জানা গেছে, প্রবাসীদের স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্রে দুটি ক্যাটাগরি অবলম্বন করা হবে। প্রথমত, যেসব প্রবাসী কাতারে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ১০ বছর বসবাস করার শর্ত মেনে চলতে হবে। 

দ্বিতীয়ত, যারা অন্যদেশে জন্মগ্রহণ করেছেন তাদের ক্ষেত্রে দেশটিতে ২০ বছর বসবাস করতে হবে। কাতার সরকারের এক ডিক্রিতে এ তথ্য জানানো হয়েছে। 

আরও জানানো হয়েছে, ওই শর্তের পাশাপাশি স্থায়ী বসবাসের জন্য আবেদনকারীদের আরবি ভাষায় দক্ষতার প্রমাণ দিতে হবে। শুধু তাই নয়, আবেদনকারীদের পর্যাপ্ত আয় এবং আইনগত বৈধতা থাকতে হবে। 

কাতারে স্থায়ীভাবে বসবাসের অনুমতিপ্রাপ্তরা স্থানীয় সহযোগীদের (পার্টনার) ছাড়াই স্বাধীনভাবে বাণিজ্যিক প্রতিষ্ঠান চালাতে পারবে। একইসাথে তারা দেশটির জাতীয় আর্থিক প্রতিষ্ঠানে বিনিয়োগ করতে পারবে। 

বিডি প্রতিদিন/১৭ সেপ্টেম্বর ২০১৮/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর