Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৮ ০৯:৫৬ অনলাইন ভার্সন
স্পেনে জাতীয় উন্নয়ন মেলা
দবির তালুকদার, স্পেন থেকে
স্পেনে জাতীয় উন্নয়ন মেলা

“উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ” এই প্রতিপাদ্য নিয়ে গত মঙ্গলবার স্পেনের মাদ্রিদে বাংলাদেশ দূতাবাস এর হলরুমে বর্ণিল আয়োজনে ও উৎসবমুখর পরিবেশে ‘জাতীয় উন্নয়ন মেলা ২০১৮’ অনুষ্ঠিত হয়েছে। দিনব্যাপী অনুষ্ঠিত এই উন্নয়ন মেলার উদ্বোধন করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। তিনি বর্তমান সরকারের বিগত প্রায় দশ বছরে অর্জিত উন্নয়ন ও সাফল্য সম্পর্কে প্রবাসী বাংলাদেশিসহ বিদেশি অতিথিদের অবহিত করেন।

আলোচনায় রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে চলার একটি রূপরেখা তুলে ধরেন। তিনি দেশের উন্নয়ন সম্পর্কে প্রবাসীদের অবহিত করেন ও প্রধানমন্ত্রীর নেতৃত্বে উন্নয়ন অব্যাহত রাখার আহ্বান জানান।

উন্নয়ন মেলা উপলক্ষে দূতাবাসের হলরুমে আর্থ-সামাজিক উন্নয়নের উপর একটি ভিডিওচিত্র উপস্থাপন করা হয়। বাংলাদেশের উন্নয়নের উপর দৃষ্টিনন্দন ব্যানার ও পোস্টার ছাড়াও ঐতিহ্যবাহী দেশীয় সামগ্রী দিয়ে হলরুম প্রাঙ্গন চমৎকারভাবে সজ্জিত করা হয়। পোস্টারসমূহে সরকারের শিক্ষা, কৃষি, স্বাস্থ্য, ক্রীড়া, বিদ্যুৎ, নারীর ক্ষমতায়ন, অবকাঠামো, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি,  তৈরি পোশাক শিল্প, পাট, রপ্তানি ও রেমিটেন্সসহ  এমডিজিতে বাংলাদেশের সাফল্যচিত্র এবং স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে রূপান্তর সুনিপুনভাবে তুলে ধরা হয়। আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি কূটনৈতিক ক্ষেত্রে বাংলাদেশের অর্জন, বহির্বিশ্বে বলিষ্ঠ উপস্থিতিসহ গতিশীল পররাষ্ট্রনীতিও উপস্থাপন করা হয় এই উন্নয়ন মেলায়।

উন্নয়ন মেলায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন দূতাবাসের মিনিস্টার ও হেড অব চ্যান্সারি হারুন আল রশিদ, প্রথম সচিব(শ্রম) মো. শরিফুল ইসলামসহ সকল কর্মচারী। বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে বিদেশি কূটনৈতিক, স্পেনিশ ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের অবহিত করেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ। 

এসময় কমিউনিটি নেতাদের মধ্যে উপস্থিত রাজনীতিবিদ ও কমিউনিটি নেতা এস এ আই রবিন, আল মামুন, আল আমিন, জাকির হুসেন, দুলাল সাফা, বোরহান উদ্দিন, জাকির হুসেন, সাংবাদিক এ কে এম জহিরুল ইসলাম, আব্দুর রহমান, আব্দুল কাইয়ুম সেলিম, লুৎফুর রহমান, রিজভী আলম, আব্দদুর রাজ্জাক, শামীম আহমেদ, ইফতেখার আলম, তামিম চৌধুরী, আজম কাল, ফয়সাল আলম, আজিজুর রহমান, স্পেন ছাত্রলীগ সভাপতি রায়হান হুসেন, এনামুল আলী খান, এফ এম পাভেল, কাজী পারভজ, তাপস দেবনাথ প্রমুখ। আনন্দঘন পরিবেশে অনুষ্ঠিত এই উন্নয়ন মেলায় প্রচুর দর্শক সমাগম হয়।

বিডি-প্রতিদিন/১৭ অক্টোবর, ২০১৮/মাহবুব

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow