Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৮ ২০:৩২ অনলাইন ভার্সন
লন্ডনে বঙ্গবন্ধুকে নিয়ে গোপন নথির ওপর বইয়ের প্রকাশনা অনুষ্ঠান
লন্ডন অফিস :
লন্ডনে বঙ্গবন্ধুকে নিয়ে গোপন নথির ওপর বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

বঙ্গবন্ধু বিশ্বময় উজ্জল নাম। বিশ্বের নিপীড়িত মানুষের আলোকবর্তিকা ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার সংগ্রাম ছিল বাংলার মানুষকে শোষণ বঞ্চনার হাত থেকে রক্ষা করা। ছাত্রজীবন থেকে মৃত্যু পর্যন্ত তিনি সংগ্রাম করে গেছেন।

বুধবার লন্ডনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিরুদ্ধে তৎকালীন পাকিস্তান ইন্টেলিজেন্স ব্রাঞ্চের গোপন নথি নিয়ে ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক ১৪ খণ্ডের বইয়ের প্রথম খণ্ডের প্রকাশনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন।
সভায় সভাপতিত্ব করেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, পরিচালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক।

লন্ডনের স্থানীয় একটি রেস্টুরেন্টে প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতা করতে গিয়ে সাংবাদিক আব্দুল গাফফার চৌধুরী বলেন, ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি অসাধারণ বই। কোনো রাজনৈতিক নেতার জীবন সম্পর্কে গোয়েন্দাদের দ্বারা সংগৃহীত তথ্য বিবরণ সম্বলিত এই ধরনের কোনো বই এর পূর্বে আর কোনো দেশে বের হয়েছে বলে আমার জানা নেই। বঙ্গবন্ধু কত বড় মাপের নেতা ছিলেন এই সিরিজের বইগুলি প্রমাণ করে। বাংলাদেশের রাজনীতি, সামাজিক জীবনের একটি নির্ভুল বিবরণও এই সিরিজের বইগুলো। প্রথম খন্ড বেরিয়েছে অন্যান্য খন্ডও বের হবে বলে আশা করছি।
সভায় সভাপতির বক্তৃতা করতে গিয়ে যুক্তরাজ্য আওয়ামী লীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৎকালীন পূর্ব বাংলা এবং পাকিস্তানের মধ্যে যে বৈষম্য ছিল সে বৈষম্যের কথা বলতে গিয়ে বঙ্গবন্ধু বার বার জেল খেটেছেন, বারবার তাকে কারাগারে যেতে হয়েছে। স্বাধীনতা আন্দোলন ও মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগের জন্ম, মিছিলে নেতৃত্ব দেওয়ার কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে কারাদণ্ড, বঙ্গবন্ধুর লেখা চিঠি, তার কাছে লেখা বিভিন্ন নেতা-কর্মী ও আত্মীয়-স্বজনের চিঠি, বিভিন্ন মিটিং ও জনসভায় দেওয়া ভাষণ, কারাগারে তার সঙ্গে আত্মীয়-স্বজন ও নেতা-কর্মীদের সাক্ষাৎকার সংক্রান্ত রিপোর্ট প্রভৃতি তথ্য পাঠকরা পাবেন এ বইটিতে।

সংগঠনের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব নানা ঘাত প্রতিঘাত পেরিয়ে যেভাবে  বাংলার অবিসংবাদিত নেতায় পরিণত হলেন- সেই পথচিত্র যেমন এই বইয়ে এসেছে, সেই সঙ্গে এসেছে বাঙালির স্বাধীনতার আন্দোলনের চূড়ান্ত পরিণতির দিকে এগিয়ে চলার মানচিত্র। বাঙালির হাজার বছরের স্বপ্ন ছিলো স্বাধীনতা। আর স্বাধীনতার ইতিহাস ও নানা তথ্যের জন্য এ বই গুলো প্রামান্য দলিল হিসেবে ব্যবহৃত হবে।  

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি অধ্যাপক আবুল হাসেম, মুজাম্মিল আলি, যুগ্ম সম্পাদক মারুফ আহমদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া, আব্দুল আহাদ চৌধুরী, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, শিল্প ও বাণিজ্য সম্পাদক আসম মিসবাহ, আন্তর্জাতিক সম্পাদক কাওছার চৌধুরী প্রমুখ।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow