Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ অক্টোবর, ২০১৮ ২১:২৬ অনলাইন ভার্সন
জার্মানির মিউনিখে দুর্গাপূজা উপলক্ষে নানা আয়োজন
অনলাইন ডেস্ক
জার্মানির মিউনিখে দুর্গাপূজা উপলক্ষে নানা আয়োজন

ব্যাপক আনন্দমুখর পরিবেশে সোমবার থেকে জার্মানির মিউনিখে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপুজা। মিউনিখে বসবাসরত বাংলাদেশিদের উদ্যেগে প্রতিষ্ঠিত মাতৃমন্দির পূজা কমিটির উদ্যেগে সার্বজনীন এই দুর্গোৎসবের আয়োজন করা হয় ।

মহাষষ্টীতে দশভূজা দেবীর আমন্ত্রণ ও মহাসপ্তমীতে অধিবাস ও বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়েই ৫ দিনব্যাপী এই উৎসব শুরু হয়। এই উপলক্ষে মাতৃমন্দির পূজা কমিটির পক্ষে দেশ ও ধর্ম-বর্ণ নির্বিশেষে সর্বস্তরের মানুষের কল্যাণ কামনা করে বক্তব্য রাখেন সভাপতি শিব শংকর পাল, দিলীপ কুমার দে, প্রদ্যুৎ তালুকদার ও মনোজ কুমার সাহা। 

বক্তারা বলেন দুর্গা পূজা একটি অসাম্প্রদায়িক উৎসব আর সকল প্রকার অমঙ্গল থেকে দেশ ও দেশের মানুষ ও পৃথিবীকে রক্ষা করতেই দুর্গা মায়ের আগমন। উৎসবের অন্যান কর্মসূচির মধ্যে আছে মহাষ্টমীতে কুমারী পূজা, মহানবমীতে ষোড়শ উপাচারে দেবীর বন্দনা ও সর্বশেষ বিজয়াদশমীতে দেবী দূর্গার বির্সজন ও শান্তিজল গ্রহণ, আরতি, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ। 

সার্বজণীন এই উৎসবের আয়োজন করতে পেরে দারুন খুশি জার্মানীতে বসবাসরত প্রবাসীরাও। উৎসবে নৃত্য ও গান পরিবেশন করেন অদিতি গুপ্ত, তুলতুল, ত্রয়ী, দিব্য, বিপুল, সুদর্শন, মহারাণী, ম্যাক্সিমিলিয়ান, বিরগিটে, নয়ন, শিখাসহ আরো অনেকে।


বিডি প্রতিদিন/১৭ অক্টোবর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow