২১ অক্টোবর, ২০১৮ ০৮:২৩

ফ্রান্সে নানা আয়োজনে শেষ হল দুর্গাপূজা

ফ্রান্স (প্যারিস) প্রতিনিধি:

ফ্রান্সে নানা আয়োজনে শেষ হল দুর্গাপূজা

ফ্রান্সে ভক্তি, শ্রদ্ধা, আনন্দ-উল্লাস, প্রসাদ বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হয়েছে হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ও সর্ববৃহৎ ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ।

সোমবার পূজার শুরু থেকে শুক্রবার পর্যন্ত ঢাক-ঢোল, শঙ্খ আর কাঁসার ধ্বনিতে মুখরিত ছিল ফ্রান্সের রাজধানী প্যারিসের অস্হায়ী ১০টি পূজামণ্ডপ। দেবী দুর্গার চক্ষুদান, দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, স্নান, পুষ্পমাল্য, চন্দন, ধুপ দিয়ে পূজার আচার সম্পন্ন করতে ব্যস্ত ছিলেন হিন্দু সম্প্রদায়ের হাজারো প্রবাসী, পাশাপাশি বন্ধু বান্ধবদের নিয়ে আড্ডা, হুই-হুল্লোড় ও আপ্যায়নে ব্যস্ত ছিলেন আয়োজকরা।

পুজার সন্ধ্যায় প্রতিদিনই মণ্ডপগুলোতে ভক্তিমূলক গান, আরতিসহ সহ সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় শিল্পীদের পাশাপাশি গান পরিবেশন করেন বাংলাদেশ, লন্ডন ও ভারতীয় শিল্পীবৃন্দ ।

পূজা উপলক্ষ্যে প্রতিটি মণ্ডপ সাজানো হয় নান্দনিক সাজে। শুক্রবার পূজার শেষ দিনেও সন্ধ্যার পর অস্থায়ী মণ্ডপগুলোতে ভক্ত ও দর্শনার্থীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। 

পূজার নবমীর দিনে বৃহস্পতিবার পূজামণ্ডপ পরিদর্শন ও শুভেচ্ছা বিনিময় করতে যান ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজি ইমতিয়াজ হোসেন, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশন (আয়েবা)’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, দূতাবাসের হেড অব চ্যান্সরি হযরত আলী খান, সাংবাদিকবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ।

শারদীয় এ উৎসব সুষ্ঠুভাবে শেষ হওয়ায় জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সবার প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ ফ্রান্সের সমন্বয়কারী সুব্রত ভট্টাচার্জ শুভ, সভাপতি সুশীল বণিক, বাংলাদেশ সার্বজনীন পূজা উদযাপন পরিষদ সাধারণ সম্পাদক বিজয় শাহাসহ ফ্রান্সের পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দ।

সুব্রত ভট্টাচার্জ শুভ বলেন পূজো উদযাপনের মধ্য দিয়েই নিজেদের ঐতিহ্য, কৃষ্টি ও সভ্যতার চর্চা করছেন তারা। একই সঙ্গে নিজের শেকড়ের সঙ্গে যোগসুত্র হচ্ছে প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মের। 


বিডি প্রতিদিন/২১ অক্টোবর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর