২২ অক্টোবর, ২০১৮ ১২:৫৫

স্পেনে বাংলাদেশি সবজি চাষ করে সফল আল আমিন

দবির তালুকদার, স্পেন

স্পেনে বাংলাদেশি সবজি চাষ করে সফল আল আমিন

ইউরোপের বৃহত্তম দেশ স্পেন অন্যতম কৃষিপ্রধান দেশ। এখানে রয়েছে মাইলের পর মাইল আবাদি ও অনাবাদি কৃষি জমি। মুরসিয়া, মালাগা সিটিতে সবজি ক্ষেত করে স্বাবলম্বী হয়েছেন বাংলাদেশিরা। তাদের একজন আল আমিন। মাদ্রিদে বাংলাদেশি সবজি পরীক্ষামূলক চাষ করে সফল হয়েছেন এ উদোক্তা। মাদ্রিদের শহরতলি টোলেডোর টেম্বলেকে গ্রামে প্রায় ১০ হাজার মিটার আবাদি জমি ভাড়া নিয়ে দেশি লাউ, লাল শাক, মিষ্টি কুমড়া, কুচুমুখী এবং স্পেনিশ কালাবাচীনের চাষ করেছেন তিনি।

মাদ্রিদে প্রায়ই কাঁচা মরিচ ও ধনে পাতা এবং সিম জাতীয় শস্য, শাকের তীব্র সংকট দেখা দেয়। দেশি সবজি জন্য অপেক্ষা করে থাকতে হয়। দেশে ফিরলে অথবা কেউ দেশ থেকে আসলে কিছুটা পাওয়া যায় যৎসামান্য। এ ভাবনা থেকেই সবজি চাষের কথা মাথায় আসে আল আমিনের। আবাদি জমি ভাড়া নিয়ে প্রাথমিকভাবে শখ করে দেশীয় সবজি চাষ করে এ মৌসুমে পেয়েছেন দেশীয় সব্জির স্বাদ।

স্পেনে প্রায় ৪০ হাজার বাংলাদেশির বসবাস। বাংলাদেশি সবজির চাহিদা মিটাতে ইংল্যান্ড থেকে চড়া দামে কিনে বিক্রি করতে হয় স্পেনে। অনেকে সময় দেরিতে পৌঁছানোর কারণে তাজা স্বাদ মিলে না। এ দেশে কৃষি ক্ষেত্রেও রয়েছে সরকারি ব্যাপক সুযোগ সুবিধা। আল আমিন বলেন, এখানে সার বা পানির তেমন সমস্যা নেই। মাটি খুবই উপযোগী সবজি ফলনের জন্য। তাই বাংলাদেশি যে কেউ ইচ্ছে করলে এ পেশায় আসতে পারেন। এতে দেশীয় শাক-সবজির স্বাদ পাওয়া যাবে আবার অর্থনৈতিকভাবেও লাভবান হওয়ার সম্ভাবনা আছে।

মাদ্রিদ থেকে ৯৪ কিলোমিটার দূরে সবুজের মাঝে প্রিয় জম্মভূমি বাংলাদেশকে খুঁজে ফিরেন আল আমিন। এ ব্যাপারে কমিউনিটি ব্যক্তিত্ব কামরুজ্জামান সুন্দর, লুৎফুর রহমান, সোহেল ভূঁইয়া, এস এম মাসুদ, খলিলুর রহমান, মো ইকবাল এ উদ্যোগের উচ্ছ্বসিত প্রশংসা করেন। তারা মনে করেন, ব্যক্তিগত চাহিদা মিটিয়ে এসব শাক-সবজি বাণিজ্যিকভাবেও বাজারজাতের সম্ভাবনা রয়েছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর