Bangladesh Pratidin

প্রকাশ : ২৩ অক্টোবর, ২০১৮ ০১:৩৯ অনলাইন ভার্সন
রিয়াদে বাংলাদেশি অভিবাসী পেশাজীবীদের আলোচনা সভা
সৌদি আরব প্রতিনিধি:
রিয়াদে বাংলাদেশি অভিবাসী পেশাজীবীদের আলোচনা সভা

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশি অভিবাসী পেশাজীবীদের সাথে বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রিয়াদের ম্যারিয়ট হোটেলে ২১ অক্টোবর স্থানীয় ব্যবসায়ী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিশেষজ্ঞ চিকিৎসক, প্রকৌশলীসহ বিভিন্ন পেশার প্রবাসীরা আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের দ্বিতীয় সচিব (প্রেস) মো. ফখরুল ইসলাম প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা বলা হয়েছে।

বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আয়োজিত এ সভায় সভাপতিত্ব করেন অভিবাসী বিশেষজ্ঞ চিকিৎসক আব্দুল মালেক। অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সিনিয়র সচিব কাজী শফিকুল আযম মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে স্বাগতবক্তব্য প্রদান করেন দূতাবাসের উপ-মিশন প্রধান ড. মোহাম্মদ নজরুল ইসলাম। সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ আলোচক হিসেবে প্রবাসীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

অনুষ্ঠানের শুরুতে দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. আবুল হাসান প্রবাসী বাংলাদেশিদের অভিজ্ঞতা, মেধা, বিনিয়োগ সেবামূলক কর্মকাণ্ডে অংশগ্রহণের সুযোগ কাজে লাগানোর জন্য বাংলাদেশ সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগ সম্পর্কে অবহিত করেন।

এসময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ভিডিও কলের মাধ্যমে বাংলাদেশ থেকে আলোচনায় যোগ দেন। তিনি প্রবাসীদের দেশের উন্নয়নে ভূমিকা রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রবাসীদের দেশের উন্নয়নে বিভিন্ন ক্ষেত্রে ভূমিকা রাখার আহ্বানে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ভিডিও বার্তাও প্রদর্শন করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ আজ উন্নয়নের পথে দ্রুত ধাবমান একটি দেশ। প্রায় আট শতাংশের প্রবৃদ্ধি নিয়ে বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হয়েছে। প্রবাসী বাংলাদেশিদের পাঠানো বৈদেশিক মুদ্রা দেশের উন্নয়নে বিশাল ভূমিকা রাখছে। পৃথিবীর কাছে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে।

সিনিয়র সচিব কাজী শফিকুল আযম বলেন, প্রবাসীদের দেশের উন্নয়নে সম্পৃক্ত করার জন্য সরকার বিনিয়োগ, জনসেবা ও বিশেষজ্ঞ সংযুক্তি নামে তিনটি ক্ষেত্র নির্ধারণ করেছে। অভিবাসী বাংলাদেশিরা যে কোন ক্ষেত্রে নিজেকে যুক্ত করে দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। এক্ষেত্রে সরকার সব ধরণের সহযোগিতা প্রদান করবে বলে তিনি জানান।

অনুষ্ঠানে মিশন উপ প্রধান ড. নজরুল ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বাস্তবায়নে প্রবাসীদের সকল ক্ষেত্রে দেশের উন্নয়নে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান।


বিডি প্রতিদিন/২২ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow