২৩ অক্টোবর, ২০১৮ ০৩:৩৩

ভিয়েনায় দুর্গাপূজা উপলক্ষে নানা আয়োজন

ভিয়েনা (অষ্ট্রিয়া) প্রতিনিধি:

ভিয়েনায় দুর্গাপূজা উপলক্ষে নানা আয়োজন

হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উৎসবের মধ্য দিয়ে ভিয়েনায় উদযাপিত হয়েছে। বাঙালি-অষ্ট্রিয়ান হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশন এর উদ্দোগে অষ্ট্রিয়ার রাজধানী ভিয়েনার ফ্রবেলগাসে অস্থায়ী পূজামন্ডপ তৈরি করা হয়। 

১৪ অক্টোবর শুরু হয়ে ১৮ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে ৫ দিনব্যাপী পূজা অনুষ্ঠান শেষ হয়। ১৮ অক্টোবর বিকাল চারটায় হেলবার্গটাসে থেকে ‘বিজয়া শুভাযাত্রা’র মাধ্যমে ভিয়েনার ঐতিহ্যবাহী দানিউব নদীতে প্রতিমা বিসর্জন দেয়া হয়।

বাংলাদেশ, ভারত, নেপাল, শ্রিলঙ্কা, মায়ানমার ও অষ্ট্রিয়ার বিপুল সংখ্যক ভক্ত পূজামন্ডপে দেবীর দশমী পূজা, দর্শন, বিসর্জন এবং শান্তিজল গ্রহণে আসেন। দেবী দর্শনে আসা ভক্তদের মূল আকাঙ্খা ছিল, জগতে মানুষে মানুষে শান্তি ও প্রাণীকুলের মঙ্গল কামনা। 

বাঙালি-অষ্ট্রিয়ান হিন্দু কালচারাল অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দের আমন্ত্রণে ১৬ অক্টোবর সন্ধ্যায় পূজামন্ডপ পরিদর্শনে আসেন, ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মো. আবু জাফর, সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি এবং অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার বায়েজিদ মীর, ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাসের কাউন্সেলর ও চ্যান্সারী প্রধান রাহাত বিন জামান, অনারারি কাউন্সেলার মি. বলফগাং উইনিনগার প্রমুখ। পরে দর্শনাথী ও ভক্তদের মধ্যে প্রসাদ বিতরণ করা হয়। 

এই পূজা অনুষ্ঠানটির  সার্বিক ব্যবস্থাপনায় ছিলেন, সোনারিয়া, অনুপম সাহা, রুহি দাস সাহা, প্রতাব কুমার মন্ডল, রতন সাহা, বিষ্ণু দাস, শ্যামল রায়, বিতু মন্ডল, সুবাস রায়, অধীর পুদ্দার, মানিক চৌধুরী, প্রদিপ রায় ও  সুসান্ত সাহা প্রমুখ।পূজানুষ্ঠানের পুরোহিতের দায়িত্বে ছিলেন, সুইডেন প্রবাসী অপূর্ব চক্রবর্তী। 

ভিয়েনার ফ্রবেলগাসে ছাড়াও ঢোনাও ষ্টাড, লামগাসে এবং ঢোনাও ইনজিলে অস্থায়ী মন্ডপে পূজা অর্চনা হয়।


বিডি প্রতিদিন/২২ সেপ্টেম্বর ২০১৮/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর