শিরোনাম
৯ নভেম্বর, ২০১৮ ১৯:৩৯

নতুন প্রজন্মের জন্যে চাই নতুন অর্থনীতি: প্রফেসর ইউনূস

শেষ হল গ্লোবাল সোশ্যাল বিজনেস সম্মেলন

রুকনুজ্জামান অঞ্জন, ভল্কসবুর্গ, জার্মানি থেকে

নতুন প্রজন্মের জন্যে চাই নতুন অর্থনীতি: প্রফেসর ইউনূস

নতুন প্রজন্মের জন্য নতুন অর্থনীতির অঙ্গীকার নিয়ে শেষ হলো দুদিনব্যাপী গ্লোবাল সোশ্যাল বিজনেস সম্মেলন। জার্মানির ভল্ফসবুর্গে ভল্কসওয়াগনের হেডকোয়ার্টার অটোস্ট্যাডে অনুষ্ঠিত এই সম্মেলনে ৫৫টি দেশের ৮শ প্রতিনিধির সামনে শান্তিতে নোবেলজয়ী প্রফেসর মুহাম্মদ ইউনূস বললেন, এখনকার যে অর্থনীতি এটাকে বদলে ফেলতে হবে। মুনাফাভিত্তিক অর্থনীতি নয়, আমাদের কল্যাণভিত্তিক অর্থনীতি গ্রহণ করতে হবে। নতুন প্রজন্মের জন্য এখন আমাদের সেই অর্থনীতি দরকার যা সবাইকে সুখে রাখবে।

ইউনূস আরও বলেন, বর্তমান পূঁজিবাদ অর্থনীতিতে প্রচুর অপচয় হয়। এই অপচয় রোধ করে আমাদের বৃত্তাকার অর্থনীতির দিকে এগিয়ে যেতে হবে। আমাদের এমন কিছু করতে হবে যা মানুষের কাজে আসবে এজন্যে প্রয়োজন সামাজিক ব্যবসা। তিনি বাণিজ্যিক কর্পোরেট কোম্পানির প্রধানদের উদ্দেশ্য করে বলেন আপনার সামাজিক ব্যবসায় এগিয়ে আসুন।

সম্মেলনের শেষ দিনে সামাজিক ব্যবসার প্রবক্তা আরও বলেন, ব্যাবসায়ে যেকোন ধরনের সংকট নতুন সম্ভাবনা তৈরি করে আর সেই সম্ভাবনা কাজে লাগিয়ে আমাদের নতুন নতুন সুযোগ তৈরি করতে হবে।

দু'দিনব্যাপী সামাজিক ব্যাবসার এই সম্মেলনে বিভিন্ন সেশনে পরিবেশের ওপর প্লাস্টিকের ক্ষতিকর প্রভাব থেকে পৃথিবীকে রক্ষা করা, সম্পদের কেন্দ্রীকরণ ঠেকানো, কার্বণ নিঃসরণ কমানো, পরিবেশ বান্ধব উৎপাদন ব্যবস্থায় বাণিজ্যিক কোম্পানিগুলোকে এগিয়ে আসার আহবান জানানো হয়।

সম্মেলনে প্রফেসর ইউনূস কতৃক প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংক, গ্রামীণ ডিস্ট্রিবিউটর, গ্রামীণ শক্তি. গ্রামীণ টেলিকম, নবীণ উদ্যোক্তাসহ বিভিন্ন উদ্যোক্তা প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরেন প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহীরা। এসসময় বিভিন্ন বিষয় নিয়ে বক্তব্য রাখেন ইউনূস সেন্টারের নির্বাহী লামিয়া মোর্শেদ, জার্মানীর গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাবের নির্বাহী প্রধান হান্স রাইটজ, বোর্ড সদস্য মনিকা ইউনুস, ভল্কসওয়াগস এজির ব্যাবস্থাপনা পরিষদের সদস্য গুনার কিলিয়ান, অটোস্ট্যাডের প্রধান নির্বাহী রোলান্ড ক্লেমেন্ড, বিএমডব্লিউ এজির ব্যবস্থাপনা পরিষদের সদস্য পেটার শোর্য়ার্চেনবাওয়ার, সোলার ইমপালস ফাইন্ডেশন এর চেয়ারম্যান ড. বেরট্রান্ড পিকার্ডসহ আরও অনেকে।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর