Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১০:২৪ অনলাইন ভার্সন
টরন্টোয় বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্ম-ভাস্কর্য প্রদর্শনী
অনলাইন ডেস্ক
টরন্টোয় বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্ম-ভাস্কর্য প্রদর্শনী

শিল্পের মাধ্যমে কানাডার মূলধারায় বাংলাদেশকে তুলে ধরার প্রত্যয় নিয়ে বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্ম ও ভাস্কর্য নিয়ে টরন্টোয় শুরু হয়েছে ‘সমকালীন চিত্র ও ভাস্কর্য প্রদর্শনী। ‘আর্ট কোয়েস্ট কানাডা’র আয়োজনে রবিবার বিকেলে ২২২৬ কিংস্টন রোডে এই প্রদর্শনীর আনুষ্ঠানিক উদ্বোধন করেন ব্যারিষ্টার চয়নিকা দত্ত। এতে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের প্রধান শিল্পী ইফতেখার উদ্দিন আহমেদ। 

মোট ১০ জন শিল্পীর চিত্রকর্ম ও ভাস্কর্য স্থান পেয়েছে এই প্রদর্শনীতে। ইফতেখার উদ্দিন আহমেদ, সৈয়দ নাজমুল আলম, সোনিয়া জাহান, শ্যামল বসাক, আফরোজা চৌধুরী, রানা কচি, সৈয়দা রেশমা আখতার, মশিউর রহমান ও আনোয়ার কবীরের চিত্রকর্ম ও ভাস্কর্য রয়েছে এই প্রদর্শনীতে। 

উদ্বোধনী অনুষ্ঠানের বক্তৃতায় ব্যারিষ্টার চয়নিকা দত্ত বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্মের ভূয়সী প্রশংসা করে বলেন, প্রবাসের কঠিন জীবন সংগ্রামের মধ্যেও শিল্পীরা শিল্পের সংগ্রামকে অব্যাহত রেখেছেন। এটি নিঃসন্দেহে প্রশংসনীয় কাজ।

তিনি বলেন, বহু সংস্কৃতির কানাডায় নিজেদের শিল্পকর্ম নিয়ে বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীরাও জায়গা করে নেবেন, শিল্পের মাধ্যমে জন্মভূমি বাংলাদেশকে তুলে ধরবেন- এই বিশ্বাস আমার আছে। 

প্রদর্শনীর প্রথম দিনেই উল্লেখযোগ্য দর্শকের সমাগম ঘটে। তাঁরা ঘুরে ফিরে বিভিন্ন চিত্রকর্ম দেখেন। এই সময় শিল্পীদের সঙ্গেও তারা কথা বলেন। শিল্পীরা প্রদর্শনী এবং প্রদর্শিত চিত্রকর্ম সম্পর্কে বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

শিল্পী সোনিয়া জাহান বলেন, কানাডার মূলধারার শিল্পজগতের সাথে যোগসূত্র স্থাপনের লক্ষ্য নিয়ে তাদের সংগঠন আর্ট কোয়েষ্ট কানাডা কাজ করে যাচ্ছে।  ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার গ্র্যাজুয়েট শিল্পী সোনিয়া বলেন, কানাডার স্থানীয় শিল্পীদের চিত্রকর্মের সাথে এখানকার মূলধারার গ্যালারিগুলোতে বাংলাদেশি বংশোদ্ভূত শিল্পীদের চিত্রকর্মও প্রদর্শিত হবে- এমন একটা স্বপ্ন তাদের রয়েছে। সেই স্বপ্ন বাস্তবায়নে তারা কাজ করে যাবেন। 

আগামী ২৩ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই প্রদর্শনী চলবে।

বিডি প্রতিদিন/১৩ নভেম্বর ২০১৮/হিমেল

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow