Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১১:৩২ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ নভেম্বর, ২০১৮ ১৭:২০
আবুল বশর আনসারীর শয্যাপাশে এমপি রুশনারা ও মেয়র বিগস
অনলাইন ডেস্ক
আবুল বশর আনসারীর শয্যাপাশে এমপি রুশনারা ও মেয়র বিগস

ব্রিটিশ বিরোধী আন্দোলনের কর্মী অসুস্থ আবুল বশর আনসারীকে দেখতে হাসপাতালে গিয়েছিলেন লেবার দলীয় এমপি রুশনারা আলী ও টাওয়ার হ্যামলেটসের নির্বাহী মেয়র জন বিগস।

রবিবার হ্যাকনীর হমারটন হাসপাতালে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ৯২ বছর বয়সী প্রবীণ এই নেতাকে দেখতে যান রোশনারা ও জন বিগস। এসময় আবুল বশর আনসারীর মেয়ে স্থানীয় লেবার দলীয় রাজনীতিক জেনেথ রহমান ও ছেলে আবুল হাসনাতসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

ব্রিটিশ শাষিত অবিভক্ত ভারতের তৎকালীন তরুণ রাজনৈতিক কর্মী আবুল বশর আনসারীর রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডের অনেক গল্প মুরুব্বীদের মুখে শুনেছেন এমন মন্তব্য করে রুশনারা এসময় বলেন, শুধু বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামই নয়, মূলধারার ব্রিটিশ সোসাইটিতে বাংলাদেশি কমিউনিটির আজকের সমৃদ্ধ অবস্থান তৈরীতেও রয়েছে আবুল বশর আনসারীর মেিা কমিউনিটি নেতাদের ব্যাপক অবদান। বাংলাদেশ ও ব্রিটেন তাদের অবদান অবশ্যই শ্রদ্ধার সাথে স্মরণ করে।

‘বনগাঁওর বশর মিয়া’ নামে  পরিচিত আবুল বশর আনসারী বর্তমানে দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত হয়ে হ্যাকনীর হমারটন হাসপাতালে চিকিৎসাধীন। ত্রিকালদর্শী রাজনীতিক, কবি ও লেখক আবুল বশর আনসারীর কংগ্রেস, মুসলিম লীগ হয়ে সুনামগঞ্জ আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছে রাজনীতির বর্ণাঢ্য অতীত। ভারতের স্বাধীনতা সংগ্রাম ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম স্থানীয় সংগঠক হিসেবে আবুল বশর রেখেছেন সক্রিয় ভূমিকা। ব্রিটেনে বাঙালি কমিউনিটির আজকের যে সুদৃঢ় অবস্থান এর পেছনেও অন্যান্য অনেকের মত তার রয়েছে বিরাট অবদান।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

আপনার মন্তব্য

up-arrow