Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ নভেম্বর, ২০১৮ ১৩:০০ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ নভেম্বর, ২০১৮ ১৩:০২
নিউইয়র্কে শামস আল মমীনের একক কবিতা সন্ধ্যা
এনআরবি নিউজ, নিউইয়র্ক
নিউইয়র্কে শামস আল মমীনের একক কবিতা সন্ধ্যা

নিউইয়র্ক প্রবাসী বাংলা ভাষার অন্যতম শক্তিমান কবি শামস আল মমীনের 'একক কবিতা সন্ধ্যা' সম্প্রতি জ্যাকসন হাইটস'র জুইস সেন্টারে অনুষ্ঠিত হয়।

প্রবাস প্রজন্মে বাংলা সংস্কৃতি প্রবাহিত রাখার দীপ্ত প্রত্যয়ের এ অনুষ্ঠানে সুধীজনের মধ্যেও ছিল একই প্রেরণা। শুধু তাই নয়, সারাটি জীবন বিশুদ্ধ কবিতা-চর্চায় নিয়োজিত থাকায় শামস আল মমীনকে মঞ্চে নিয়ে অভিবাদন জানান চারণকবি বেলাল বেগ।

আবৃত্তিকার ও উপস্থাপিকা সেমন্তী ওয়াহেদ কবি শামস আল মমীনের কবিতা সন্ধ্যার শুভ সূচনা করেন। ততক্ষণে জুইস সেন্টারের প্রায় সবগুলো আসন নিউইয়র্কসহ ট্রাই-স্টেটের বিভিন্ন প্রান্ত থেকে আসা কবি-সাহিত্যিক, লেখক-বুদ্ধিজীবী, সাংবাদিক-সম্পাদক, আবৃত্তিকার-নাট্যজন নির্বিশেষে সর্বস্তরের শিল্পবোদ্ধাদের দিয়ে পূর্ণ হয়েছে।

শুরুতে কবি শামস আল মমীনের প্রবাস জীবনের ৪০ বছরে কবি হয়ে ওঠার আনুপূর্বিক বিবরণ দেন সাংবাদিক কৌশিক আহমেদ। কৌশিকের বক্তব্যে কবির মেধা-মননের বিভিন্ন দিক, কাব্যভাবনার বিষয়বৈচিত্র্য, শেকড়ের সন্ধান, স্বদেশভাবনা, আন্তর্জাতিকতা, মানুষের যাপিত জীবনের কষ্ট-যাতনা, প্রেম-বিরহ ইত্যাদির অনবদ্য প্রকাশ ঘটেছে।

কবি তাঁর পাঁচটি কাব্যগ্রন্থ থেকে বাছাই করা কবিতাগুলো পাঠ করেন। পিনপতন নিরবতার মধ্যে কখন যে দেড়ঘণ্টা সময় পেরিয়ে গেছে তা টের পাওয়া যায়নি।

যুগল আবৃত্তির প্রয়োজনে নাট্যজন আনওয়ার সেলিম এবং কবিপত্নী নাজ মমীন কবিকে সহায়তা দিয়েছেন। সন্ধ্যা ৭টায় অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে। লবিতে কবির কাব্যগ্রন্থের প্রদর্শনী ছিল, উল্লেখযোগ্যসংখ্যক পাঠক কবির কাব্যগ্রন্থ ক্রয় করে তার অটোগ্রাফ নিয়েছেন। অনেককে কবির সাথে ছবি তোলার জন্য ব্যস্তসময় পার করতে দেখা গেছে। হরেকরকম মুখরোচক স্ন্যাকস এর আয়োজন ছিল, সেইসাথে চা-কফি মূল আয়োজনকে প্রাণবন্ত রাখে।

ব্যতিক্রমী আয়োজনে বিশিষ্টজনদের মধ্যে ছিলেন অধুনালুপ্ত সাপ্তাহিক প্রবাসী'র সম্পাদক মোহাম্মদউল্লাহ, বাংলাদেশ প্রতিদিনের (উত্তর আমেরিকা সংস্করণ) নির্বাহী সম্পাদক লাবলু আনসার, বর্ণমালার সম্পাদক মাহফুজুর রহমান, নিউইয়র্ক থেকে বাংলাভাষার প্রথম পত্রিকা দিগন্ত'র সম্পাদক মোজাম্মেল হোসাইন খান, শিল্পবোদ্ধা বেলাল বেগ, গীতিকার ইশতিয়াক রুপু, লেখক আবু রায়হান, জুলী রায়হান, অভিনেত্রী রেখা আহমেদ, শিরিন বকুল, সাহিত্যিক ফেরদৌস সাজেদীন, আহমেদ মাজহার, কবি হাসানা আল আব্দুল্লাহ, আলম সিদ্দিকী, স্বপ্নকুমার এবং এবিএম সালেহ উদ্দীন, আবৃত্তিকার মুমু আনসারী, সাদেক শিবলী, বিপ্লব শেখ, গোপন সাহা, লুবনা কাইজার এবং কামনা হাসান, ছড়াকার মনজুর কাদের, লেখিকা নাসরিন চৌধুরী, সাংবাদিক নিনি ওয়াহেদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আজিজুল হক মুন্না, ঝর্ণা হক প্রমুখ। 

বিডি প্রতিদিন/ফারজানা

আপনার মন্তব্য

up-arrow