২০ নভেম্বর, ২০১৮ ১৮:২৯

মালয়েশিয়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ায় ধর্মীয় ভাবগাম্ভীর্যে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত

ব্যাপক উৎসাহ, উদ্দীপনা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে এশিয়ার ইউরোপ খ্যাত পর্যটন নগরী মালয়েশিয়ায় পালিত হলো পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মালয়েশিয়ায় ঈদে মিলাদুন্নবীর এবারের প্রতিপাদ্য বিষয় ছিল একতা, সহযোগিতা এবং পারস্পরিক শ্রদ্ধা। 

ঈদে মিলাদুন্নবীতে সরকারি ছুটি হওয়ায় প্রতিটি প্রদেশেই ঘটা করে পালন করা হয় এ দিবসটি এবং অনুষ্ঠিত হয় মিলাদুন্নবী (সা.) প্যারেড। এতে নারী-পুরুষ সকলে নানারকম বাহারী পোশাকে অংশগ্রহণ করে। দেখে মনে হয় যেন ঈদ ঈদ ভাব । ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সমগ্র দেশ জুড়ে নেয়া হয় নানা কর্মসূচি। দোয়া, আলোচনা সভা, র‌্যালি, পুরস্কার বিতরণসহ বিভিন্ন আয়োজনের মধ্যে দিয়েই পালিত হয় মুসলিম উম্মাহর আনন্দগণ দিনটি। সরকারিভাবে ছাড়াও বিভিন্ন সামজিক সাংস্কৃতিক সংগঠন গুলোও বর্ণাঢ্য আয়োজনে পালন করে পবিত্র ঈদে মিলাদুন্নবী।

দিনটি উপলক্ষে প্রতিটি প্রদেশে আয়োজন করা হয় বর্ণাঢ্য র‌্যালির। আজ সকালে প্রশাসনিক রাজধানী পুত্রাজায়ায় অনুষ্ঠিত হয়েছে ঈদে মিলাদুন্নবীর বর্ণাঢ্য র‌্যালি। এ সময় দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তানশ্রী মুহি উদ্দিন ইয়াসিন র‌্যালির নেতৃত্ব দেন। কোথাও কোথাও র‌্যালিতে প্রবাসী বাংলাদেশিরা ছাড়াও মালয়েশিয়া অবস্থানরত ইন্দোনেশিয়া, পাকিস্তানসহ অন্যান্য মুসলিম দেশের নাগরিকদের উপস্থিতিও ছিল চোখে পড়ার মত।
 
সেলাঙ্গর প্রদেশ এ অনুষ্ঠিত প্যারেডে সরকারি বিভাগ ও সংস্থা, বেসরকারি সংস্থা, বিধিবদ্ধ সংস্থা এবং ছাত্রদের প্রতিনিধিত্বকারী ৯২ টি দল অংশগ্রহণ করে বলে জানান সেলাঙ্গর ইসলামী ধর্মীয় বিভাগের পরিচালক দাতুক হরিস কাসিম। দাতুক হরিস কাসিম আরও জানান, মিলাদুন্নবী প্যারেডে অংশগ্রহণ করা দল গুলো বাছাই করে সেরা দলকে মার্চ সেরা ইভেন্ট এবং মিলাদুন্নবীর জন্য তৈরিকৃত সেরা ব্যানারগুলোকে বিভিন্ন বিভাগে দেয়া হয় পুরস্কার।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর