১৩ ডিসেম্বর, ২০১৮ ১৭:৪০

প্রবাসীবান্ধব নির্বাচনী ইশতেহার দাবি আয়েবার

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স প্রতিনিধি :

প্রবাসীবান্ধব নির্বাচনী ইশতেহার দাবি আয়েবার

বাংলাদেশের রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে প্রবাসী বাংলাদেশিদের স্বার্থ সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুকে অগ্রাধিকার দিতে হবে। 

বুধবার ফ্রান্সের রাজধানীতে অনুষ্ঠিত বিশেষ সংবাদ সম্মেলনে এ দাবি উত্থাপন করে ইউরোপে বসবাসরত বাংলাদেশিদের সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

প্যারিসে সংগঠনের সদর দফতরে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে ইউরোপের বিভিন্ন দেশের আয়েবা নেতারা বক্তব্য রাখেন। 

মূল বক্তব্য প্রদানকালে আয়েবা মহাসচিব কাজী এনায়েত উল্লাহ সুনির্দিষ্ট তিনটি বিষয়ে বাংলাদেশের প্রধান রাজনৈতিক দলগুলোর দৃষ্টি আকর্ষণ করেন। 

তিনি বলেন, শতকরা দশ ভাগ সংসদ সদস্য (এমপি) অবশ্যই প্রবাসীদের মধ্য থেকে মনোনীত হতে হবে। সংরক্ষিত প্রবাসী আসনে যোগ্য প্রবাসী এমপিদের পক্ষেই কেবলমাত্র সম্ভব হবে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের সত্যিকারের কল্যাণ নিশ্চিত করা।

আয়েবা মহাসচিব আরো বলেন, প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে মন্ত্রীর দায়িত্ব দিতে হবে আমাদের মতোই একজন প্রবাসীকে। অভিজ্ঞতা সম্পন্ন দেশপ্রেমিক প্রবাসীরাই পারবেন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়কে ঢেলে সাজাতে। ‘রেমিটেন্স যোদ্ধা’ প্রবাসীদের জন্য বাংলাদেশে নিরাপদ বিনিয়োগ পরিবেশ গড়ার লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা রাজনৈতিক দলগুলোর নির্বাচনী ইশতেহারে গুরুত্ব সহকারে সন্নিবেশ করারও দাবি জানানো হয় প্যারিসের সংবাদ সম্মেলনে। 
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ঢাকা থেকে আসা ‘এনার্জি এন্ড পাওয়ার’ পত্রিকার সম্পাদক মোল্ল্যাহ আমজাদ হোসেন, ডিইউজের নির্বাহী কিমিটির সদস্য ও দৈনিক সংবাদ প্রতিদিনের বার্তা সম্পাদক রিমন মাহফুজ, রিপোর্টার্স ফর বাংলাদেশ মাইগ্রেন্টস (আরবিএম)’র মহাসচিব ও ইউএনবি’র সাংবাদিক মাসুদুল হক, দৈনিক আজকালের খবরের সিনিয়র রিপোর্টার সাংবাদিক রবিউল ইসলাম, আয়েবা’র দুই সহ-সভাপতি আহমেদ ফিরোজ ও ফখরুল আকম সেলিম, বার্সেলোনা বাংলাদেশ সমিতির সভাপতি মাহারুল ইসলাম মিন্টু, আয়েবা’র যুগ্ম সম্পাদক শরিফ আল মোমিন, বিজনেস এফেয়ার্স সেক্রেটারি সুব্রত শুভ, সাংস্কৃতিক সম্পাদক এমদাদুল হক স্বপন, এক্সিকিউটিভ মেম্বার টি এম রেজা, আজহার কবির বাবু, তাপস বড়ুয়া রিপন ও মাঈনুল ইসলাম নাসিম।

বিডি-প্রতিদিন/ সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর