১৯ ডিসেম্বর, ২০১৮ ০০:১১

মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাসের 'বিশ্ব অভিবাসী দিবস' পালন

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়া বাংলাদেশ দূতাবাসের 'বিশ্ব অভিবাসী দিবস' পালন

"অভিবাসীদের অধিকার মর্যাদা ও ন্যায় বিচার"-এ স্লোগান সামনে রেখে মালয়েশিয়ায় বিশ্ব অভিবাসী দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। মঙ্গলবার বিকাল সাড়ে ৪ টায় দূতাবাসে এ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

রাষ্ট্রদূত মহ. শহীদুল ইসলামের সভাপতিত্বে ও শ্রম শাখার প্রথম সচিব মো. হেদায়েতুল ইসলাম মন্ডলের পরিচালনায় অনুষ্ঠানে কুরআন তিলাওয়াতের পর অভিবাসন দিবসের আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, প্রবাসী কল্যাণমন্ত্রী  ও প্রবাসী কল্যান সচিবের বানী পাঠ করেন যথাক্রমে এয়ার কমডোর মো: হুমায়ূন কবীর, প্রথম সচিব কন্স্যুলার মো: মাসুদ হোসাইন, প্রথম সচিব (বাণিজ্য) মো: রাজিবুল আহসান ও শ্রম শাখার দ্বিতীয় সচিব মো: ফরিদ আহমদ। 

অনুষ্ঠানে সকল অভিবাসীদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রদূত শহীদুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মালয়েশিয়ায় বসবাসরত বাংলাদেশিরা সম্মানবোধের জায়গায় চলে এসেছে। এ সম্মান টিকিয়ে রাখার জন্য তিনি অভিবাসীদের আহ্বান জানান। 

অনুষ্ঠানে বলা হয়, এ পর্যন্ত বাংলাদেশ থেকে বিশ্বের বিভিন্ন দেশে এক কোটি ২০ লাখেরও অধিক মানুষ কর্মসংস্থানের উদ্দেশ্যে অভিবাসন করেছেন। বর্তমানে বিদেশে কর্মরত জনগোষ্ঠীর প্রায় ৭ শতাংশ মালয়েশিয়ায় কর্মরত রয়েছেন। 

অবৈধ শ্রমিকদের বৈধকরণের বিষয়ে অনুষ্ঠানে জানানো হয়, বিগত আড়াই বছরে মালয়েশিয়া সরকার কর্তৃক অবৈধ বিদেশিদের বৈধকরণ প্রক্রিয়া রিহায়ারিং-ই-কার্ডের মাধ্যমে ৫ লাখ ২০ হাজার নিবন্ধিত হয়েছেন। কেউ কেউ ভিসা পেয়েছেন। আবার কেউ অপেক্ষায় রয়েছেন ভিসা পেতে। যারা এই প্রক্রিয়ায় অংশগ্রহণ করেও বৈধতা পাননি তাদের বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা চলছে তাদের বৈধ করে নিতে। 

অভিবাসী দিবসের আলোচনা সভায় দূতাবাসের পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মো: মশিউর রহমান তালুকদার, কমিউনিটি নেতা রাশেদ বাদল, মনিরুজ্জামান মনির, দাতো আকতার হোসেন, শাখাওয়াত হোসেন জোসেফ, মনসুর আল বাসার সোহেল, শ্রমিক নেতা শাহ আলোম হাওলাদার ,সাংবাদিক ও বিপুল সংখ্যক প্রবাসী উপস্থিত ছিলেন। 


বিডি-প্রতিদিন/ আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর