১৯ ডিসেম্বর, ২০১৮ ২০:৫৬

নানা আয়োজনে তুরস্কে বিজয় দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

নানা আয়োজনে তুরস্কে বিজয় দিবস উদযাপন

মহান বিজয়ের ৪৭তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ১৬ ডিসেম্বর বাংলাদেশ দূতাবাস আঙ্কারা দিনব্যাপী নানান অনুষ্ঠানের আয়োজন করে। 

তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী’র নেতৃত্বে দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে সকালে দিবসটি পালনের আনুষ্ঠানিকতা শুরু হয়। এরপর দূতাবাস মিলনায়তনে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 
সভায় দূতাবাসের কর্মকর্তা/কর্মচারীগদের উপস্থিতিতে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধে শহীদদের নিয়ে স্মৃতিচারণমূলক আলোচনা করা হয়। আলোচনা শেষে মহান মুক্তিযুদ্ধে শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়।

দুপুরে আঙ্কারায় অবস্থিত মোনেক হোটেলের সম্মেলন কক্ষে বাংলাদেশের মহান বিজয় দিবস-২০১৮ উদযাপন উপলক্ষে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে আঙ্কারায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি, তুরস্কে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীবৃন্দসহ তুরস্ক ও অন্যান্য দেশের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের উপস্থিতি ছিল লক্ষণীয়। সমবেত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশনার মধ্য দিয়ে বিজয় দিবসের অনুষ্ঠানটি শুরু হয়। দূতাবাসের প্রথম সচিব ও দূতালয় প্রধান সবুজ আহমেদের সঞ্চালনায় অনুষ্ঠানে মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী পাঠ করে শোনান দূতাবাসের কর্মকর্তাবৃন্দ। 

সাংস্কৃতিক অনুষ্ঠানটি পরিচালনায় ছিলেন ব্যক্তিগত কর্মকর্তা মোঃ আখতার আহসান। এরপর বাংলাদেশের সাম্প্রতিক আর্থ-সামাজিক অগ্রযাত্রার উপর নির্মিত দুটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। উল্লেখ্য, বাংলাদেশ দূতাবাস অনুষ্ঠানস্থলে বাংলাদেশের ইতিহাস, ভাষা, সংস্কৃতি, প্রকৃতি এবং উন্নয়নের উপর একটি আলোক চিত্র-প্রদর্শনীর আয়োজন করে। 

অনুষ্ঠানে বক্তৃতায় রাষ্ট্রদূত এম. আল্লামা সিদ্দীকী স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের রাজনৈতিক প্রেক্ষাপট এবং ৩০ লক্ষ শহীদদের আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশের বিজয় অর্জনের উপর আলোচনা করেন। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ ও দূরদর্শী নেতৃত্বে সাম্প্রতিক সময়ে বাংলাদেশের আর্থ-সামাজিক প্রেক্ষাপট বদলে যাওয়ার বিস্তারিত বিবরণ উপস্থিত অতিথিদের সম্মুখে তুলে ধরেন। তিনি বাংলাদেশের চলমান উন্নয়ন কার্যক্রমে অংশীদার হওয়ার জন্য সকলকে নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য উপস্থিত প্রবাসী বাংলাদেশি ও শিক্ষার্থীদের আহ্বান জানান। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর