Bangladesh Pratidin

প্রকাশ : ১২ জানুয়ারি, ২০১৯ ০৯:৫৪ অনলাইন ভার্সন
ইতালিতে গানে গানে বাংলাদেশকে তুলে ধরলেন জাকারিয়া
ইতালি প্রতিনিধি:
ইতালিতে গানে গানে বাংলাদেশকে তুলে ধরলেন জাকারিয়া

ইতালির রোমে শিল্পী কাজী জাকারিয়া গানে গানে বাংলাদেশকে তুলে ধরলেন। ইংরেজী নববর্ষ উপলক্ষে রোমা কাপিটালের আয়োজনে বিবলিওতেকা পিনিয়েতো এ সংস্কৃতি উৎসব উদযাপন করা হয়েছে। এতে বিভিন্ন ভাষায় গান পরিবেশন করা হয়।

কাজী জাকারিয়া একমাত্র বাংলাদেশি হিসেবে রবীন্দ্র সঙ্গীত আমারও পরানো যাহা চায়-সহ চারটি গান অর্থসহ পরিবেশন করে দেশের সংস্কৃতিকে তুলে ধরে বাহবা কুড়ান এবং দেশের ভাবমূর্তিকে উজ্জ্বল করেন তিনি। এছাড়াও তিনি ইতালিয়ান কোরিওগ্রাফির সাথে একটি গান পরিবেশন করেন। এসময় ইতালিসহ অন্যান্য দেশের নাগরিকরা করতালি দিয়ে সম্মান দেখান।

এ ব্যাপারে জাকারিয়া বলেন, বাংলদেশের অনেক স্থানে গান করা হয়েছে। দেশের বাইরে আমেরিকায় একাধিক অনুষ্ঠান করা হয়েছে। তবে ইতালির এই বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানে গান পরিবেশন করে একটি নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। ইতালিয়ানরা ভীষণ সাংস্কৃতিক মনা তাই নিজের দেশকে উপস্থাপন করতে অনেক ভাল লেগেছে। বেশি ভাল লেগেছে নিজের দেশের ভাষায় গান পরিবেশন করতে পেরে। এভাবে সবাইকে দেশের সম্মান বাড়তে চেষ্টা করতে হবে।

অনুষ্ঠানে আন্তঃসাংস্কৃতিক দায়িত্বে ছিলেন ফেদেরিকা। তিনি বলেন, রোমে ভিন্ন ভিন্ন চারটি বিবিওতেকা রয়েছে। এখানে মানুষ এসে বই পড়ে সময় কাটান। তাই বহুজাতিক সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে নতুন বছরকে বরণ করতে আজকের সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতালিয়ান সংস্কৃতিসহ বিদেশিরা এখানে অংশগ্রহণ করে তার সংস্কৃতি তুলে ধরেন।

ভারতীয় নাগরিক রাশমি ভাট বলেন, প্রায় চল্লিশ বছর সাংস্কৃতিক অঙ্গনের সাথে রয়েছি। এধরনের অনুষ্ঠান মাঝে মাঝে হয়। ভালো লাগে ইতালিয়ানদের এরকম অনুষ্ঠানে অংশগ্রহণ করে। এসময় বাংলাদেশি মহিলাদের ইতালিয়ান নারীদেরকে দেশি মেহেদী দিয়ে হাত রাঙাতে দেখা যায়।


বিডি প্রতিদিন/হিমেল

আপনার মন্তব্য

up-arrow