২০ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:০৭

প্যারিসে অমর একুশে বইমেলা

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স :

প্যারিসে অমর একুশে বইমেলা

‘শিক্ষা-সংস্কৃতি-ভাষার মর্যাদা রক্ষায় একুশের চেতনায় জেগে ওঠো বিশ্ব তারুণ্য’ স্লোগান নিয়ে ফ্রান্সের রাজধানী প্যারিসে আয়োজন করা হয় একুশে বইমেলা।

বাংলাদেশ যুব ইউনিয়ন ফ্রান্স শাখা কতৃক আয়োজিত এ মেলায় শিশু কিশোর সহ নানা বয়েসের ফ্রান্স প্রবাসী দর্শনার্থী ও বইপ্রেমীদের পদচারণায় মুখর হয়ে ওঠে।

প্যারিসের  গার্দ লিস্ট এলাকায় পঞ্চমবারের মতো অনুষ্ঠিত এ মেলার উদ্বোধন করেন সিপিবি ফ্রান্স শাখার সম্পাদক আহাম্মেদ আলী দুলাল এবং প্রধান অতিথি ছিলেন যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সভাপতি হাসান হাফিজুর রহমান সোহেল।

যুব ইউনিয়ন ফ্রান্স কমিটির সভাপতি রমেন্দ্র কুমার চন্দের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ফাহাদ রিপনের পরিচালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ ফ্রান্সের সভাপতি মুক্তিযোদ্ধা জামিরুল ইসলাম মিয়া, লেখক ও আবৃত্তিশিল্পী কবি রবিশঙ্কর মৈত্রী, যুব ইউনিয়ন কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক ফিরোজ আলম মামুন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসনাত জাহান, কণ্ঠশিল্পী কুমকুম সাইদা, পুঁথিশিল্পী কাব্য কামরুল, চিত্রশিল্পী শাহাদাত হোসেন, ফ্রান্স বিএনপি নেতা আবু তাহের, কমিউনিটি নেতা টি এম রেজা, সাংবাদিক এম এ হাসেম, সাংবাদিক আবুল মুমিত রুমেল, চারণ সাংস্কৃতিক কেন্দ্রের জুয়েল দাস রায় লেলিন ও যুব ইউনিয়ন নেতা রহমত আলী চৌধুরী সুজন প্রমুখ।
দেশী বিদেশী বিভিন্ন পুস্তিকার পাশাপাশি মেলায় বাড়তি আকর্ষণ ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান, একুশের গান, দেশাত্মকবোধক গান, গণসঙ্গীত ও আবৃত্তি। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর