২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৫:১৯

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

একুশের চেতনায় সম্মিলিতভাবে দেশ গড়ার প্রত্যয়ে মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে যথাযোগ্য মর্যাদায় মহান ২১ শে ফেব্রুয়ারি পালন করা হয়েছে। 

বাংলাদেশ দূতাবাসে বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৯টায় ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ওয়াহিদা আহমেদ পতাকা উত্তোলন করেন। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এরপর মালয়েশিয়ার হাইকমিশনের অস্থায়ী শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রথমেই পুষ্পস্তবক অর্পণ করেন ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত ওয়াহিদা আহমেদের নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তারা।

শহীদ বেদিতে ফুল দিয়ে আরও শ্রদ্ধা নিবেদন করেন বাংলাদেশ আওয়ামী লীগ মালয়েশিয়া শাখা, বাংলাদেশ প্রেস ক্লাব অব মালয়েশিয়া, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এ ছাড়া ব্রাহ্মণবাড়িয়া জেলা সমিতি মালয়েশিয়া, বাংলাদেশ স্টুডেন্ট ইউনিয়ন মালয়েশিয়া, চাঁদপুর জেলা সমিতি, যশোর জেলা সমিতি, গোপালগঞ্জ জেলা সমিতি, মামা সাংস্কৃতিক শিল্পী গোষ্ঠীসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও কমিউনিটি সংগঠনসহ প্রবাসীরা।

পরে দূতাবাসের হলরুমে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে দ্বিতীয় সচিব (শ্রম) ফরিদ আহমেদের পরিচালনায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বানী পাঠ করে শোনান যথাক্রমে দূতালয় প্রধান, শ্রম কাউন্সিলর ও প্রথম সচিবগণ। 

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন দূতাবাসের শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম, ফার্স্ট সেক্রেটারি মাসুদ হোসেন, কমার্শিয়াল উইং মো. রাজিবুল আহসান, পাসপোর্ট ও ভিসা শাখার প্রথম সচিব মশিউর রহমান তালুকদার, শ্রম শাখার প্রথম সচিব হেদায়েতুল ইসলাম মন্ডল, মালয়েশিয়া আওয়ামী লীগসহ দলের অঙ্গসংগঠনসহ দেশটিতে কর্মরত ইলেক্ট্রনিকস/ প্রিন্ট মিডিয়ার কর্মীরা এবং সামাজিক, রাজনৈতিক সংগঠন ও দূতাবাসের কর্মকর্তাবৃন্দ।

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর