২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৮:১৮

সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

মোহাম্মদ আল-আমীন, সৌদি আরব:

সৌদি আরবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

যথাযোগ্য মর্যাদায় সৌদি আরবের রিয়াদস্থ বাংলাদেশ দূতাবাস, জেদ্দাস্থ বাংলাদেশ কনস্যুলেট ও বাংলাদেশি স্কুলগুলোতে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উদযাপিত হয়েছে।

দিবসটি উপলক্ষে গৃহীত কর্মসূচির মধ্যে ছিল পবিত্র কোরআন তেলাওয়াত, আলোচনা, অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাস্ট্রমন্ত্রীর দেয়া বাণী পাঠ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দিবসটি উপলক্ষে স্কুলগুলো অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ ও ভাষা শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া মোনাজাত।

আজ বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় রিয়াদ বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করে দিনের কর্মসূচি উদ্বোধন করেন বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

সকাল ৮টায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ রিয়াদে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ দূতাবাসের মিশন উপ-প্রধান ড. নজরুল ইসলাম। জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করার পর অতিথিবৃন্দকে নিয়ে ছাত্রছাত্রীদের সম্পাদনায় রচিত একুশের দেয়ালিকার মোড়ক উন্মোচন করা হয়।

বিদ্যালয় পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোসতাক আহমেদের সভাপতিত্বে সিনিয়র শিক্ষক খাদেমুল ইসলাম, শিক্ষার্থী রেদওয়ানুল ইসলাম,সাদিয়া তাবাসসুম, সুবা সিদ্দিকী'র যৌথ সন্চালনায়  বক্তব্য রাখেন,বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম,সিগনেটরী আব্দুল হাকিম,ভারপ্রাপ্ত অধ্যক্ষ আফজাল হোসেন, ঢাকা মেডিক্যাল সেন্টারের ব্যাবস্থাপনা পরিচালক আব্দুল্লাহ আল মামুন,কমিউনিটি নেতা আব্দুল জলিল রাজা, আবুল হাসনাত সুমন পাটোয়ারী,ফারুক হোসেন,নাজিম উদ্দিন প্রমুখ।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বুরাইদার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান জামাল উদ্দিন জামালী, কমিউনিটি নেতা শহীদ মাতবর, মোসতাক আহমেদ মন্ডল,স্কুলের শিক্ষক,শিক্ষার্থী,অভিবাবকরা এসময় উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথি তাঁর বক্তৃতায় শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে এধরণের সুন্দর আয়োজনে সন্তোষ প্রকাশ করেন। শহিদ দিবসে ছাত্রছাত্রীদের দেয়াল পত্রিকা এক সুন্দর সংযোজন হিসেবে তিনি মনে করেন এবং ছাত্রছাত্রীদের এই ধরণের সুন্দর আয়োজনের জন্য ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, এই বিদ্যালয় বাংলাদেশেরই এক অনন্য প্রতিচ্ছবি। অচিরেই এই বিদ্যালয়ের জন্য নিজস্ব জমি ক্রয় করে নিজস্ব ভবনে স্থানান্তরিত হবে। এই বিদ্যালয়ের প্রতি প্রধানমন্ত্রীর বিশেষ দৃষ্টির কথা সবাইকে স্মরণ করিয়ে দেন।  রাষ্ট্রদূতের প্রতি তিনি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি প্রতিষ্ঠানের কল্যাণ কামনায় সদা তৎপর বলে উল্লেখ করেন। 

সাংস্কৃতিক অনুষ্ঠানের শুরুতে রাজধানীর চকবাজারের ভয়াবহ অগ্নিকান্ডে নিহতদের আত্মার মাগফেরাত কামনা ও আহতদের অসুস্থতার জন্য দোয়া চাওয়া হয়। পরে স্কুলের কোমলমতি শিক্ষার্থীরা পরিবেশন করে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। পরে অতিথিদের সঙ্গে নিয়ে পুরস্কার বিতরণ করেন ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম।

এদিকে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেদ্দায় জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এসময় জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত করেন কনসাল জেনারেল এফএম বোরহান উদ্দিন। দুই পর্বের অনুষ্ঠানে সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান এতে জাতীয় সংসদ সদস্য র আ ম ওবাইদুল মোক্তাদির চৌধুরীর প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকার কথা রয়েছে।

বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ রিয়াদ (বাংলা ও ইংরেজী শাখা), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ জেদ্দা (বাংলা ও ইংরেজী শাখা), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ দাম্মাম (ইংরেজী শাখা), বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল বুরাইদা (আল কাসিম শাখা) দিবসটি উপলক্ষ্যে আলাদা আলাদা কর্মসূচি পালন করে। 

এছাড়াও বিভিন্ন রাজনৈতিক,সামাজিক-সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দিবসটি উপলক্ষে নানা কর্মসূচি হাতে নিয়েছে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর