২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:১৫

রোমে দূতাবাসের আয়োজনে ভাষা দিবস পালন

এমডি রিয়াজ হোসেন, ইতালিঃ

রোমে দূতাবাসের আয়োজনে ভাষা দিবস পালন

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে রোমস্থ বাংলাদেশ দূতাবাস। একুশের প্রথম প্রহরে রোমের কেন্দ্রস্থল ভিত্তরিও পার্কে স্থাপিত অস্থায়ী শহিদ মিনারে রাষ্ট্রদূত পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর বাঙালিদের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। 
তীব্র শীত উপেক্ষা করে অনুষ্ঠানে ৩০টির বেশি সংগঠনের সহস্রাধিক প্রবাসী বাংলাদেশি স্বতঃস্ফুর্তভাবে অংশগ্রহণ করেছেন।
দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় শিল্পীদের পরিবেশনায় একুশের কালজয়ী গান আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি গাওয়ার মধ্যে দিয়ে ২০ ফেব্রুয়ারির রাত ১০ টায় অনুষ্ঠান শুরু হয়। এছাড়া স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত  মর্মস্পর্শী দেশাত্ববোধক গানও পরিবেশন করা হয়। এর পর দূতাবাসের কর্মকর্তাবৃন্দ একুশে ফেব্রুয়ারি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী প্রদত্ত বাণীসমূহ পাঠ করেন।

রাষ্ট্রদূত বাংলাদেশের বাইরে বিদেশের মাটিতে বাংলাদেশের ইতিহাস-সংস্কৃতি পালন ও চর্চা করার জন্য উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। 

এসময় ইতালি আওয়ামী লীগ, বাংলাদেশ সমিতি, যুবলীগ, ছাত্রলীগ, রোম মহানগর আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, সেচ্ছাসেবক লীগ, বৃহত্তর ফরিদপুর সমিতি, বরিশাল বিভাগ সমিতি, বৃহত্তর জালালাবাদ কল্যাণ সংঘ, বৃহত্তর কুমিল্লা সমিতি, বৃহত্তর চট্রগ্রাম সমিতি, ইতালি বাংলা প্রেস ক্লাব, অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাব সহ রোমের প্রায় শতাধিক সংগঠন শহীদর মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর