২১ ফেব্রুয়ারি, ২০১৯ ১৯:৫৮

রিয়াদ দূতাবাসকে দুর্নীতিমুক্ত করা হয়েছে: রাষ্ট্রদূত

সৌদি আরব প্রতিনিধি

রিয়াদ দূতাবাসকে দুর্নীতিমুক্ত করা হয়েছে: রাষ্ট্রদূত

একুশের চেতনায় দুর্নীতিমুক্ত সমাজ গড়তে সবাইকে এগিয়ে আসতে হবে। রিয়াদ দূতাবাসকে সম্পূর্ণ দুর্নীতিমুক্ত করা হয়েছে। প্রবাসীদের সাথে ভালো আচরণ ও উন্নত সেবা প্রদানে দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী আন্তরিকভাবে কাজ করছে। বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করার লক্ষে অভিবাসীদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ। 

রিয়াদ বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (প্রেস) মো: ফখরুল ইসলামের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয় দূতাবাস আয়োজিত মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। 

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, সৌদি আরবের রিয়াদ বাংলাদেশদূতাবাসে যথাযথ মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে ভোরে দূতাবাস চত্বরে পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত গোলাম মসীহ। এরপর দূতাবাসে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান রাষ্ট্রদূত। এ সময়দূতা বাসের সকল কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। 

এছাড়া রিয়াদস্থ বিভিন্ন সংগঠন শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। রিয়াদে বসবাসরত বিভিন্ন পেশার কয়েকশত অভিবাসী বাংলাদেশি অনুষ্ঠানে যোগ দেন। 

মহান শহীদ দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা অনুষ্ঠানের শুরুতে মহান ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। দিবসটি উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। 

রাষ্ট্রদূত গোলাম মসীহ আলোচনার শুরুতে গভীর শ্রদ্ধায় স্মরণ করেন ভাষা আন্দোলনের মহান শহীদদের ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। রাষ্ট্রদূত বলেন, মাতৃভাষার জন্য  আত্মদান পৃথিবীর ইতিহাসে এক বিরল ঘটনা। একুশের চেতনার মাধ্যমে বাঙ্গালী জাতি মহান মুক্তিযুদ্ধের প্রেরণা পেয়েছিল যার ফলে পরবর্তীতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ত্বে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে আমাদের মহান স্বাধীনতা অর্জিত হয়েছিল। 

দূতাবাসের কার্যালয় প্রধান ড. ফরিদ উদ্দিনের উপস্থাপনায় আলোচনা অনুষ্ঠানে রিয়াদস্থ প্রবাসী বাংলাদেশিরা একুশের তাৎপর্য তুলে ধরেন। অভিবাসীগণ দূতাবাস চত্বরে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণের দাবী জানান। ঢাকার চকবাজারে অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে নীরবতা পালন করা হয় ও তাদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়। এছাড়া মহান ভাষা শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে ও দোয়া করা হয়। 

রিয়াদের বাংলাদেশ ইন্টারন্যশনাল স্কুল বাংলা কারিকুলাম ও ইংরেজি মাধ্যমেও যথাযথ মর্যাদায় দিবসটি পালিত হয়। মহান শহীদ দিবস উপলক্ষে রিয়াদের সাহিত্যিক সংগঠন রাইটার্স দূতাবাস চত্বরে প্রবাসীদের রচয়িত বাংলা ভাষায় প্রকাশিত বই, সাময়িকী ও পত্রিকার প্রদর্শনীর আয়োজন করে।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর