২১ ফেব্রুয়ারি, ২০১৯ ২১:৪০

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

সাহাদুল সুহেদ, স্পেন:

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। 

আজ ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল ৯টায় দূতাবাসে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত রাখার মাধ্যমে একুশের কর্মসূচি শুরু করেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। পরে সকাল ১১টায় দূতাবাস মিলনায়তনে একুশের তাৎপর্য নিয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। 

দূতাবাসের প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভার শুরুতেই ৫২‘র ভাষা আন্দোলনে শহীদদের এবং চকবাজারে দুর্ঘটনায় নিহতদের স্মরণে দাঁড়িয়ে ১মিনিট নিরবতা পালন করা হয়। পরে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শুনানো হয়। একুশের আলোচনায় রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বলেন, একুশ কেবল শোক নয়। শক্তি এবং গৌরবেরও একটি দিন। ভাষা আন্দোলনের অন্যতম মৌলিক বিষয় ছিল একটি অসম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্য। বাংলাদেশ সে লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। তিনি বাংলাদেশের উন্নয়নের অগ্রযাত্রায় প্রবাসীদেরও শামিল হওয়ার আহ্বান জানান। 

আলোচনাসভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ, দ্বিতীয় সচিব তাহসিনা আফরিন শারমিন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন ইন স্পেনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক, সাবেক সভাপতি আল মামুন, সিনিয়র সহ সভাপতি আল আমিন মিয়া, সাবেক সাধারণ সম্পাদক মিনহাজুল আলম মামুন, বাংলা স্কুল পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জহিরুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আব্দুল কাইয়ূম সেলিম, আইনজীবি তারেক, স্পেন ছাত্রলীগের সভাপতি ইসমাইল হোসাইন রায়হানসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন।

আলোচনাসভা শেষে একুশের তাৎপর্য নিয়ে নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সমস্বরে জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর