Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:০২
আপডেট : ২২ ফেব্রুয়ারি, ২০১৯ ১৪:০৩

স্পেনে প্রবাসী বাংলাদেশিদের একুশ উদযাপন

সাহাদুল সুহেদ, স্পেন থেকে

স্পেনে প্রবাসী বাংলাদেশিদের একুশ উদযাপন

স্পেনে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২১ ফেব্রুয়ারি উদযাপন করা হয়েছে।  দেশটির রাজধানী শহর মাদ্রিদ ও পর্যটন নগরী বার্সেলোনায় স্থানীয় প্রবাসী বাংলাদেশিরা অস্থায়ী শহীদ মিনার স্থাপন ও সেখানে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

মাদ্রিদ: স্থানীয় সময় সন্ধ্যায় অস্থায়ী শহীদ মিনারে প্রথমে পুষ্পস্তবক অর্পণ করেন স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার। এ সময় তার সঙ্গে উপস্থিত ছিলেন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ ও প্রথম সচিব (শ্রম) মোহাম্মদ শরিফুল ইসলাম। পুষ্পস্তবক অর্পণ শেষে সংক্ষিপ্ত বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার স্পেনে প্রবাসী বাংলাদেশিদেরকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা জানিয়ে বলেন, প্রবাসে এ রকম আয়োজনে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পেরে ভালো লাগছে। এর আগে রাষ্ট্রদূত বাংলাদেশ অ্যাসোসিয়েশন এর কার্যালয়ে বাংলা পাঠাগার এর উদ্বোধন করেন।

লাভাপিয়েসের অস্থায়ী শহীদ মিনারে বাংলাদেশ দূতাবাসের পর পর্যায়ক্রমে বাংলাদেশ অ্যাসোসিয়েশন, আওয়ামী লীগ, বিএনপি, বৃহত্তর ঢাকা জেলা সমিতি, গ্রেটার সিলেট অ্যাসোসিয়েশন, নারায়ানগঞ্জ জেলা সমিতি, বৃহত্তর নোয়াখালী সমিতি, চট্টগ্রাম সমিতি, মান্নান বাংলা স্কুল, ভালিয়ান্তে বাংলা, গ্রীন ক্রিসেন্ট সোসাইটি, আলোক কুঞ্জসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। বাংলাদেশ অ্যাসোসিয়েশনের সভাপতি কাজী এনায়েতুল করিম তারেক ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান সুন্দর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের কর্মস‚চিকে সফল করায় সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

বার্সেলোনা: পর্যটন নগরী বার্সেলোনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্থায়ী ‘শহীদ মিনার ফলক’ এর উদ্বোধন করা হয়। স্থানীয় সিটি কর্পোরেশনের জ্যেষ্ঠ কর্মকর্তাদের উপস্থিতিতিতে প্রবাসী বাংলাদেশিরা পেদ্র চত্বরে স্থায়ী শহীদ মিনার ফলকের পাশে একটি অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদ শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন করেন। পাশাপাশি  বার্সেলোনার বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের পক্ষ থেকে ভাষা শহীদদের শ্রদ্ধা জানাতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এছাড়াও শহীদ মিনার প্রাঙ্গনে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন ও বাংলা স্কুলের শিক্ষার্থীদের মাঝে বাংলা পুস্তক বিতরণ করা হয়। 


বিডি-প্রতিদিন/২২ ফেব্রুয়ারি, ২০১৯/মাহবুব


আপনার মন্তব্য