১৮ মার্চ, ২০১৯ ০২:৪৫

স্পেনে নানা আয়োজনে জাতির জনকের জন্মবার্ষিকী পালন

সাহাদুল সুহেদ, স্পেন

স্পেনে নানা আয়োজনে জাতির জনকের জন্মবার্ষিকী পালন

স্পেনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে ১১টায় মাদ্রিদস্থ বাংলাদেশ দূতাবাসের হলরুমে শিশু কিশোরদের মাঝে চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণীর আয়োজন করা হয়। 

স্পেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর মোহাম্মদ নাভিদ শফিউল্লাহ'র তত্ত্বাবধানে চিত্রাংকন প্রতিযোগিতায় দু'টি গ্রুপে ৪১ জন বাংলাদেশি শিশু কিশোর অংশগ্রহণ করে। 

এসময় বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার ও দূতালয় প্রধান এম হারুণ আল রাশিদের পরিচালনায় চিত্রাংকন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার বিতরণী অনুষ্ঠানের শুরুতে স্বাধীনতা যুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও নিউজিল্যান্ডে সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। 

দিবসটি উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনান এম হারুন আল রশিদ ও মোহাম্মদ শরিফুল ইসলাম, প্রথম সচিব (শ্রম)। 

প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত হাসান মাহমুদ খন্দকার বাঙালি নতুন প্রজন্মকে বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও তার সঠিক ইতিহাস সম্পর্কে ধারণা দেয়ার জন্য অভিভাবকদের দৃষ্টি আকর্ষণ করেন। 

তিনি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ আমাদের জাতি হিসেবে অগ্রসর হতে অনুপ্রেরণা যোগায়। বাংলাদেশ যে মূল মন্ত্রের উপর ভিত্তি করে সৃষ্টি হয়েছে, সেই মন্ত্রকে বাস্তবায়িত করতে হলে শিশুদের মাধ্যমেই তা লালন করতে হবে। ধর্ম নিরপেক্ষ জাতি হিসেবে আমরা যেন বাংলাদেশকে গড়তে পারি, সে চিন্তাভাবনাগুলো আমাদের নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে। আজ এ বিশেষ দিনে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানানোর সবচেয়ে উত্তম পন্থা হচ্ছে, তার আদর্শকে লালন করা। 

পুরস্কার বিতরণী শেষে শিশু কিশোরদের নিয়ে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন রাষ্ট্রদূত। পরে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

অনুষ্ঠানে স্থানীয় কমিউনিটি নেতৃবৃন্দ, ব্যবসায়ী, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দসহ বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি উপস্থিত ছিলেন। 


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর