২৬ মার্চ, ২০১৯ ১১:৪৭

গণহত্যা স্মরণে ডেনমার্কে মোমবাতি প্রজ্জ্বলন

ডেনমার্ক প্রতিনিধি

গণহত্যা স্মরণে ডেনমার্কে মোমবাতি প্রজ্জ্বলন

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে বর্বর পাকিস্তানি সৈন্যদের নির্মম নৃশংস হামলায় নিহতদের স্মরণে আন্তর্জাতিক গণহত্যা দিবস পালিত হয়েছে ডেনমার্কে। দিবসট উপলক্ষে ডেনমার্ক আওয়ামী লীগ মোমবাতি প্রজ্জ্বলন করে ডেনমার্কের কোপেনহেগেন শহরে। 

ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু এর সভাপতিত্বে সাধারণ সম্পাদক ডা. বিদ্যুৎ বড়ুয়া সঞ্চালনা করেন।  

এসময় বক্তারা বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের বুকে পৃথিবীর নিষ্ঠুরতম গণহত্যার একটি সংঘটিত করে পাকিস্তানি সেনাবাহিনী। মাত্র ৯ মাসে ৩০ লাখ মানুষ নির্মম হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। এত অল্প সময়ে এত মানুষ হত্যা করার নজির পৃথিবীর আর কোথাও নেই। দ্বিতীয় বিশ্বযুদ্ধের হলোকস্টে প্রায় ৫ বছরে ৬ মিলিয়ন ইহুদি হত্যাকাণ্ডের শিকার হন। কিন্তু সময়ের সঙ্গে নিহত মানুষের সংখ্যার আনুপাতিক হার হিসাব করলে বাংলাদেশের মুক্তিযুদ্ধের হত্যাকাণ্ডের ভয়াবহতা হলোকস্টকেও হার মানায়। 

বক্তরা আরো বলেন, শত শত বধ্যভূমি আর গণহত্যার শিকার লাখ লাখ পরিবারের সদস্যরা আজও তার সাক্ষ্য বহন করে চলেছে। অথচ দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, মাত্র চার দশক আগে সারা বিশ্বের সম্মুখে সংঘটিত এই গণহত্যা আজও বিশ্বের ইতিহাসে স্থান পায়নি। গণহত্যা একটি-দুটি নয়, লাখ লাখ প্রাণের বিনাশ করে। সুতরাং, এর ভয়াবহতা সবচেয়ে বড়। তাই বারবার এ নিয়ে কথা বলতে হবে, জানতে হবে, জানাতে হবে। 

এসময় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, যুগ্ম-সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, মোতালেব ভূঁইয়া, হিল্লোল বড়ুয়া, মোহাম্মদ ইউসুফ, আবদুল আল জাহিদ, ফাহমিদ আল মাহিদ, আহসান উজ্জামান ডেনমার্ক যুবলীগের আমির জীবন, ডেনমার্ক ছাত্রলীগের সভাপতি ইফতেখার সম্রাট, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রেজাউল করিম প্রমুখ।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর