২৬ মার্চ, ২০১৯ ১৮:১৪

ইতালিতে গণহত্যা দিবসে আলোচনা সভা

এমডি রিয়াজ হোসেন, ইতালি:

ইতালিতে গণহত্যা দিবসে আলোচনা সভা

যথাযথ ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস, রোম ‘গণহত্যা দিবস’ পালন করেছে। এ উপলক্ষে ২৫ মার্চ দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানে রোমে বসবাসরত রাজনৈতিক, সামাজিক ,সাংবাদিক,ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাসের সকল কর্মকর্তা ও কর্মচারী উপস্থিত ছিলেন। 

পবিত্র কোরআন থেকে তেলাওয়াতের মাধ্যমে আলোচনা পর্ব শুরু হয়। গণহত্যা দিবস উপলক্ষে প্রদত্ত মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তাগণ। এরপর ৭১-এর গণহত্যার উপর একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।  

আলোচনা সভায় বক্তারা ২৫ মার্চের কালরাতে পাকিস্তানী হানাদার বাহিনীর বর্বরতা ও গণহত্যার শিকার শহিদদের শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং ২৫ মার্চ কে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে ঘোষণার দাবি জানান। 

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার তাঁর বক্তব্যের শুরুতে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, যাঁর নেতৃত্বে বাঙালি একটি স্বাধীন স্বার্বভৌম রাষ্ট্র লাভ করেছিল। তিনি ২৫ মার্চ কালরাতে নিহত সকল শহীদকেও শ্রদ্ধাচিত্তে স্মরণ করেন। তিনি বলেন, পাকিস্তানি হানাদার বাহিনী ২৫ মার্চের রাতে যে গণতহ্যা চালিয়েছিল তা সারা বিশ্বের মধ্যে জঘন্যতম গণহত্যা। এহেন জঘন্য গণহত্যাকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতি দেওয়ার জন্য বাংলাদেশ সরকারের উদ্যোগকে ধন্যবাদ জানান।  বিদেশে বসবাসরত সকল প্রবাসী বাংলাদেশীদের নিজ নিজ অবস্থান থেকে কাজ করার জন্য আহ্বান জানান। 

এ সময় ইতালি আওয়ামী লীগের সহসভাপতি জাহাঙ্গীর ফরাজী,সাধারন সম্পাদক হাসান ইকবাল,সহ সভাপতি আব্দুর রব ফকির,যুগ্ম সাধারন সম্পাদক এম এ রব মিন্টু,শোয়েব দেওয়ান,আবু তাহের,সাংগঠনিক সম্পাদক সর্দার লুৎফর রহমান সহ আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর