২৬ মার্চ, ২০১৯ ২২:৩৭

ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন

আনিসুল হক, ভিয়েনা (অষ্ট্রিয়া) থেকে:

ভিয়েনায় বাংলাদেশ দূতাবাসে স্বাধীনতা দিবস উদযাপন

স্বাধীনতা এবং জাতীয় দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপন করেছে ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস। অষ্ট্রিয়ায় অবস্থানরত বাঙালি কমিউনিটির বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীগণের উপস্থিতিতে রাষ্ট্রদূত মো. আবু জাফর ২৬ মার্চ সকাল ১০টায় দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন। জাতীয় সংগীতের সুরের মূর্ছনায় পতাকা উত্তোলন শেষে মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহীদদের অমর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর ভিয়েনার হউফসাইলস্থ বাংলাদেশ দূতালয়ে ‘মহান স্বাধীনতা দিবসের গুরুত্ব ও তাৎপর্য’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর, সঞ্চালনা করেন কাউন্সেলর ও চ্যান্সারি প্রধান রাহাত বিন জামান।  পবিত্র কোরআন থেকে তিলওয়াত এর মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়।

এরপর মহান স্বাধীনতা দিবস উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

রাষ্ট্রপতির বাণী পাঠ করেন, রাষ্ট্রদূত মো. আবু জাফর। প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর ও চ্যান্সারি প্রধান রাহাত বিন জামান। পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব মিস মালিহা শাহজাহান।

‘মহান স্বাধীনতা দিবসের গুরুত্ব ও তাৎপর্য’ বিষয়ে অনুষ্ঠনে বক্তব্য রাখেন, সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এবং অষ্ট্রিয়া প্রবাসী মানবাধিকার কর্মী, লেখক, সাংবাদিক এম. নজরুল ইসলাম, অষ্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, মুক্তিযোদ্ধা সংসদ অষ্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, পাবনা জেলা আওয়ামী লীগের উপদেষ্টা মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম, বাংলাদেশ দূতাবাস ভিয়েনার অনারারি কাউন্সেলর ভলফগাং উইনিনগার ও ডা: আলেস্ক ফ্রান্স, বাংলাদেশ সরকারের ফাইন্যান্স কন্ট্রোলার এস এম রেজভী, অষ্ট্রিয়া আওয়ামী  লীগ নেতা আকতার হোসেন, রুহী দাস সাহা, মোশারফ হোসেন আজাদ, মুক্তিযোদ্ধা সিরাজ চৌধুরী, ইমরুল কায়েস, বখতিয়ার রানা,  ইয়াসিম মিয়া বাবু, কাফিয়া মুনসর, অনুপমা হক  প্রমুখ।  

বিপুল সংখ্যক প্রবাসী বাঙালির উপস্থিতিতে অনুষ্ঠানে দ্বিতীয় পর্বে ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মনোজ্ঞ সঙ্গীত পরিবেশন করেন প্রবাসী শিল্পী অনুপমা, জাকিয়া, পূর্ণা, কাফিয়া, বাবু প্রমুখ।

অনুষ্ঠনে জাতির পিতা বঙ্গবন্ধু ও স্বাধীনতা যুদ্ধের সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত এবং দেশ ও জাতির অব্যাহত সমৃদ্ধি ও কল্যাণ কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন দূতাবাসের সহকারী কনস্যুলার জুবায়দুল হক চৌধুরী। ভোজের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর