১৮ জুলাই, ২০১৭ ১৩:১২

'বাংলাদেশি হিসেবে এ ঘটনায় আমার মানহানি হয়েছে'

মঈন উদ্দিন সরকার সুমন

'বাংলাদেশি হিসেবে এ ঘটনায় আমার মানহানি হয়েছে'

প্রতীকী ছবি

একটি আরবি দৈনিক পত্রিকায় স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ে কর্মরত এক বাংলাদেশি ডাক্তারকে ভুয়া বলে উল্লেখ করেছে। এক আইনজীবীর টুইটের সূত্র ধরে করা ওই প্রতিবেদনে অবশ্য ওই ব্যক্তির নাম উল্লেখ করেনি। স্থানীয় সামাজিক যোগাযোগের মাধ্যমেও নাকি এটি নিয়ে ঝড় বয়ে যাচ্ছে।বাংলাদেশের কিছু সংবাদমাধ্যমও এটি নিয়ে খবর প্রকাশ করেছে। 

কুয়েতে বর্তমানে প্রায় তিন লাখ প্রবাসী বাংলাদেশি আছেন। তাদের কেউ সেই ঝড় দেখেছে কি না- কুয়েতের একজন সংবাদকর্মী হিসেবে আমার তা জানা নেই। বিদেশে বিভিন্ন মিডিয়াগুলো সব সময় বাংলাদেশের ক্ষুদ্র বিষয়গুলো বড় করে প্রকাশ করে। অন্য দেশের হলে এশিয়ান আর বাংলাদেশি হলে 'বাংলাদেশি' লিখতে মোটেও ভুল করেন না। আমাদের নিজ দেশের কিছু মিডিয়াও প্রবাসীদের কোনো সংবাদ প্রকাশের ক্ষেত্রে সত্যতা যাচাই করার প্রয়োজন মনে করে না। 

কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে ওই প্রতিবেদন মিথ্যা বলে জানিয়েছে। ওই আইনজীবীও জিজ্ঞাসাবাদে নিজ দাবির সমর্থনে কোনও প্রমাণ দিতে পারেননি।

আমি বাংলাদেশের একজন নগন্য নাগরিক হিসেবে এ ঘটনার নিন্দা জানাই। বাংলাদেশি হিসেবে এ ঘটনায় আমার মানহানি হয়েছে মনে করি। আমার দেশ ও দেশের মানুষ নিয়ে মিথ্যা সংবাদ প্রচার মেনে নিতে পারি না। 

কিছুদিন আগেও আরেকটি স্থানীয় পত্রিকায় হাওয়াল্লী অঞ্চল থেকে একজন ভুয়া বাংলাদেশি ডাক্তার আটকের সংবাদ প্রচার হয়। ঐ রিপোর্টেও কারো নাম উল্লেখ করেনি। সেই সংবাদের আর কোন হদিস পাওয়া যায়নি।

বাংলাদেশিদের নামে যে কোন নেতিবাচক সংবাদের সত্যতা যাচাই করতে কুয়েতসহ বিদেশে বাংলাদেশের সব দূতাবাস ও হাইকমিশনসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে অনুরোধ থাকবে। মিথ্যা হলে এর প্রতিবাদ জানাতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। আর বিদেশে যে দুই একজন অপরাধীর জন্য সমগ্র জাতির মানক্ষুন্ন হয় তাদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তি প্রদানের ব্যবস্থা করার অনুরোধ রইল।

বিডি প্রতিদিন/১৮ জুলাই, ২০১৭/ফারজানা

সর্বশেষ খবর