১ জানুয়ারি, ২০১৮ ১৬:১৪

ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী : গৌরবের ৩৯ বছর

কায়াস মাহমুদ জনি

ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী : গৌরবের ৩৯ বছর

আজ ১ জানুয়ারি, ২০১৮। বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের আন্দোলন, সংগ্রাম ও গৌরবের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৭৯ সালের এই দিনে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত প্রেসিডেন্ট জিয়াউর রহমান ছাত্র রাজনীতির গুণগত পরিবর্তন ও যুগোপযোগী করার লক্ষ্যে শিক্ষা, ঐক্য ও প্রগতি- এই তিন মূলনীতিকে ধারণ করে উৎপাদনমুখী শিক্ষাব্যবস্থা প্রবর্তনের জন্য প্রতিষ্ঠা করেন বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

সূচনালগ্ন থেকে ছাত্রদল বিভিন্ন জাতীয় পর্যায়ে ও স্বৈরাচারী আন্দোলনে সঠিকভাবে নেতৃত্ব দিয়ে সুনাম অর্জন ও রাজনৈতিক দূরদর্শীতার প্রমাণ দিয়েছে। এই ছাত্র সংগঠনটির সাথে দেশের আনাচে কানাচে ছড়িয়ে থাকা লক্ষ-কোটি কিশোর-তরুণ জড়িত, যারা প্রয়াত প্রেসিডেন্ট জিয়ার আদর্শ বুকে ধারণ করে।

বর্তমানে যারা বিএনপির রাজনীতির সাথে সম্পৃক্ত আছেন, তাদের অনেকেই জাতীয়তাবাদী ছাত্রদলের সাথে যুক্ত ছিলেন। ১৯৭৯ সালে জিয়াউর রহমান বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করার সময় ভবিষ্যৎ নেতৃেত্বর জন্য একটি ছাত্র সংগঠনও প্রতিষ্ঠা করার প্রয়োজনীয়তা অনুভব করেন। পরে ১৯৭৯ সালের ১ জানুয়ারি কেন্দ্রীয়ভাবে এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন। তখনকার সময়ের জিয়াউর রহমানের জনপ্রিয়তায় অনুপ্রাণিত হয়ে অনেক তরুণ জাতীয়তাবাদী ছাত্রদলে যোগদান করেন।

বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল শুরু থেকে আজ অবধি দলীয় সকল কর্মকাণ্ডে অংশ গ্রহণসহ সফলতার সঙ্গে দেশের জাতীয়তাবাদ প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করে আসছে। এছাড়া দলের সু-সময় ও দুঃসময়ে পাশে থেকে দলের প্রতি সংগঠনের দায়িত্ব ও কর্তব্য পালনে দক্ষতার প্রমাণ দিতে সক্ষম হয়েছে। আগামী দিনেও বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিটি নেতাকর্মী দলের প্রতি পূর্ণ আস্থা রেখে দলকে আরও শক্তিশালী করতে এক হয়ে কাজ করবে এমনটাই প্রত্যাশা।

জাতীয়তাবাদী ছাত্রদল এদেশের মানুষের অধিকার আদায়ের সংগ্রামে সর্বদায় রাজপথে সক্রিয় ছিল, আছে এবং থাকবে। আজ ১ জানুয়ারি ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী জাঁকঝমকপূর্ণভাবে পালনের মাধ্যমে ছাত্র সমাজকে প্রয়াত প্রেসিডেন্ট জিয়ার হাতে গড়া ছাত্রদলের আদর্শে উজ্জ্বীবিত করার চেষ্টা করতে হবে এবং সারা দেশে ছাত্রদলকে সর্বাধিক শক্তিশালী ও সুশৃঙ্খল ছাত্র সংগঠন হিসেবে পরিণত করতে হবে। জাতীয়তাবাদী ছাত্রদলের ঐতিহ্য ও মর্যাদা রক্ষার দায়িত্ব আমাদেরই।

ছাত্রদলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থপতি প্রয়াত রাষ্ট্রপ্রতি জিয়াউর রহমানের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা ও তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়া ও তারেক রহমানসহ সকল নেতাকর্মীকে জানাই সংগ্রামী সালাম, প্রাণঢালা শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন। শুভ কামনা, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের প্রতিষ্ঠাবার্ষিকী সফল হউক, সার্থক হউক।

লেখক : সভাপতি, জাতীয়তাবাদী ছাত্রদল, অস্ট্রেলিয়া 

(পাঠক কলাম বিভাগে প্রকাশিত মতামত একান্তই পাঠকের, তার জন্য কৃর্তপক্ষ দায়ী নয়)

বিডি-প্রতিদিন/০১ জানুয়ারি, ২০১৭/মাহবুব

সর্বশেষ খবর