২০ সেপ্টেম্বর, ২০১৭ ১০:৪৭

সংক্রামক রোগ নির্ণয়ে রোহিঙ্গাদের নমুনা সংগ্রহে মেডিকেল টিম

অনলাইন ডেস্ক

সংক্রামক রোগ নির্ণয়ে রোহিঙ্গাদের নমুনা সংগ্রহে মেডিকেল টিম

রোহিঙ্গা শরণার্থীদের মধ্যে কোনো সংক্রামক রোগ রয়েছে কি-না তা যাচাইয়ে নমুনা সংগ্রহের জন্য একটি বিশেষ মেডিকেল টিম পাঠানো হবে বলে জানিয়েছেন সংক্রামক ব্যাধি, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা কেন্দ্রের (আইইডিসিআর) সিনিয়র সায়েন্টিফিক অফিসার ডা. এএসএম আলমগীর।

নির্মম নির্যাতন, গণহত্যা, উপর্যপুরী ধর্ষণসহ নানাবিধ অত্যাচারের শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা অসহায় রোহিঙ্গাদের বিষয়ে মঙ্গলবার এ কথা জানান তিনি।  

ডা. এএসএম আলমগীর বলেন, মিয়ানমারের রাখাইন রাজ্যের সহিংস ঘটনায় কক্সবাজার, টেকনাফ ও উখিয়া অঞ্চলে আশ্রয় গ্রহণকারী রোহিঙ্গা জনগণের সংক্রামক রোগের নমুনা সংগ্রহের জন্য সেখানে একটি বিশেষ টিম পাঠানো হচ্ছে।

তিনি বলেন, কোনো রোহিঙ্গা কোনো প্রকার সংক্রামক রোগে আক্রান্ত হয়েছে কি-না তা যাচাইয়ের জন্য মেডিকেল টিম নমুনা সংগ্রহ করবে।

দেশের জাতীয় রোগ মূল্যায়নের প্রতিষ্ঠানটির এই কর্মকর্তা বলেন, অপুষ্টির কারণে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যাওয়ায় এখানকার প্রায় সকল ছেলেমেয়েরই পুষ্টির চিকিৎসা গ্রহণের প্রয়োজন রয়েছে।

সোমবার এক রোহিঙ্গা শরণার্থীর শরীরে এইচআইভি পজেটিভ ধরা পড়ায় স্বাস্থ্য মন্ত্রণালয় কক্সবাজার, টেকনাফ ও উখিয়ার বিভিন্ন ক্যাম্পে এই বিশেষ টিম প্রেরণের সিদ্ধান্ত নিয়েছে।

ডা. আলমগীর বলেন, সরকারের উদ্যোগে এক লাখ ২০ হাজার হামের ভ্যাকসিন, ৪০ হাজার পোলিও ভ্যাকসিন ও ৩৮ হাজার ভিটামিন ট্যাবলেট বিতরণের জন্য সেখানে ৩২টি মেডিকেল টিম কাজ করছে।

সিনিয়র সায়েন্টিফিক অফিসার বলেন, খাদ্য ও পানি দুষণের কারণে অনেক রোহিঙ্গা এখন ডায়রিয়া, গলার সংক্রমণ, নিউমোনিয়া, ক্রণিক চর্মরোগ ও জ্বরে ভুগছেন।

বিডি প্রতিদিন/২০ সেপ্টেম্বর ২০১৭/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর