Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০১৭
প্রকাশ : ১২ অক্টোবর, ২০১৭ ১৬:৩৩ অনলাইন ভার্সন
আপডেট : ১২ অক্টোবর, ২০১৭ ১৭:৩৩
রোহিঙ্গারা মিয়ানমারের অধিবাসী নয় 'বাঙালি': মিয়ানমার সেনাপ্রধান
অনলাইন ডেস্ক
রোহিঙ্গারা মিয়ানমারের অধিবাসী নয় 'বাঙালি': মিয়ানমার সেনাপ্রধান
সংগৃহীত ছবি

অারাকান রাজ্যের মুসলিম রোহিঙ্গারা মিয়ানমারের অধিবাসী নয়, বরং তারা ঐতিহাসিকভাবেই ‘বাঙালি’ বলে মন্তব্য করেছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং। শুধু তাই নয় রোহিঙ্গাদের নিয়ে প্রকাশিত সংবাদমাধ্যমের খবরসমূহকে অতিরঞ্জিত বলেও উল্লেখ করেছেন তিনি ।  

বৃহস্পতিবার মিন অং হ্লাইয়াং তার অফিসিয়াল ফেসবুক পেজে এক পোস্টে এসব কথা বলেন।  

ওই পোস্টে তিনি বলেন, মিয়ানমার ছেড়ে পালিয়ে যাওয়া রোহিঙ্গা শরণার্থীদের সংখ্যা নিয়ে গণমাধ্যমে অতিরঞ্জিত তথ্য পরিবেশন করা হচ্ছে। মিয়ানমারে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত স্কট মার্সিয়েলের সঙ্গে বৃহস্পতিবার এক বৈঠকের পর সেনাপ্রধান ফেসবুকে এ বার্তা দেন।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠকে মিয়ানমারের সেনাপ্রধান বলেন, ‘তারা কোনোভাবেই মিয়ানমারের জনগোষ্ঠী নয়। নথিপত্র প্রমাণ করে, তারা কখনো রোহিঙ্গা নামেও পরিচিত ছিল না। ঔপনিবেশিক আমল থেকেই তারা বাঙালি ছিল। মিয়ানমার তাদের এ দেশে নিয়ে আসেনি। ঔপনিবেশিক আমলেই তারা এসেছিল’

এর আগে গত ১৬ সেপ্টেম্বর সেনাপ্রধান মিন অং হ্লাইয়াং বলেছিলেন, রোহিঙ্গারা স্বীকৃতি দাবি করছে অথচ তারা কখনো মিয়ানমারের নৃগোষ্ঠী ছিল না। এটি ‘বাঙালি’ ইস্যু।

আর এই সত্য প্রতিষ্ঠায় একতাবদ্ধ হওয়া প্রয়োজন।

এ বছরের ২৫ আগস্টের পর নতুন করে রাখাইনে রোহিঙ্গাদের ওপর নির্যাতনের ঘটনায় এখন পর্যন্ত ৫ লাখ ২০ হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশ করেছে বলে জানিয়েছে জাতিসংঘ।

এ ছাড়া বুধবার সংস্থাটির মানবাধিকার দফতরের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান জ্যোতি সাংঘেরা রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধের জন্য মিয়ানমারের নেত্রী অং সান সু চির প্রতি আহ্বান জানান।

বিডিপ্রতিদিন/ ১২ অক্টোবর, ২০১৭/ ই জাহান

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow