Bangladesh Pratidin

ঢাকা, বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৬

প্রকাশ : সোমবার, ৬ জুন, ২০১৬ ০০:০০ টা আপডেট : ৬ জুন, ২০১৬ ০০:২৬
বাজেট রঙ্গ
ইকবাল খন্দকার
বাজেট রঙ্গ
কার্টুন : কাওছার মাহমুদ আইডিয়া ও ডায়ালগ : তানভীর আহমেদ

এটা ব্রেকিং নিউজ ক্যাটাগরিতে ফেলে জাতিকে নতুন করে জানানোর কিছু নেই যে, বাজেট ঘোষণা করা হয়েছে। আমার পাশের বিল্ডিংয়ের ভদ্রলোকের সঙ্গে সেদিন বাজেট নিয়ে কথা হচ্ছিল। তিনি হাস্যোজ্জ্বল মুখে বললেন, বাজেট ঘোষণার পর থেকেই আমি খুব আনন্দে আছি ভাইসাহেব। কারণ, অনেকদিন ধরেই আমি আমার একটা ওয়াল নিয়ে বিপদে ছিলাম। আমার পাশের ফ্ল্যাটের যে মালিক, সে ওয়ালটা নষ্ট করত। এখন আর নষ্ট করবে না। যা কঞ্জুসের কঞ্জুস সে! আমি বললাম, বিষয়টা একটু ভেঙে বলেন। ভদ্রলোক ভেঙে বললেন, আমার ধবধবে সাদা ওয়ালটা আমার পাশের বিল্ডিংয়ের মালিক যখন তখন নষ্ট করে। কীভাবে নষ্ট করে জানেন? পানের পিক ফেলে। আমি বললাম, আপনি যে বললেন এখন নাকি আর সে আপনার ওয়াল নষ্ট করবে না। কেন করবে না বলেন তো? ভদ্রলোক বললেন, বললাম না সে কঞ্জুস? বাজেটে তামাকজাত পণ্যের দাম বেড়েছে শুনে সে পান খাওয়া কমিয়ে দিয়েছে। জর্দা, শাদা, এইগুলো তামাকজাত পণ্য কিনা!

পরশুদিন গ্রাম থেকে ফোন এলো। ফোন এসেছিল মূলত আমার এক চাচাত ভাইয়ের নাম্বার থেকে। কিন্তু ফোন ধরতেই চাচার গলা ভেসে এলো। গলা তো নয় যেন ট্রাকের হর্ন। চাচা এত চেঁচিয়ে কথা বলছিলেন, মনে হচ্ছিল কানের পর্দা ফেটে যাওয়া সময়ের ব্যাপার মাত্র। চাচা বলছিলেন, হুনলাম বাজেট নাকি অইছে। আর যেইসব জিনিসের দাম বাড়ব কইছে, সেইগুলার দাম লগে লগে বাইড়া গেছে। কিন্তু আমি একটা বিষয় কারও কাছ থেইকা জানতে না পাইরা তরে মোবাইল করলাম। আমি একটা জিনিস বেচমু। কিন্তু জিনিসটা কেমন দামে বেচমু, সেইটা বুঝতে পারতাছি না। বাজেটে যদি জিনিসটার দাম বাড়ায়া থাকে, তাইলে বেশি দামে বেচুম, আর যদি দাম না বাড়ায়া থাকে, তাইলে তো আগের দামেই বেচতে হইব। আমি বললাম, বুঝতে পেরেছি। আপনি ফোন করেছেন জানার জন্য, বাজেটে জিনিসটার দাম বাড়িয়েছে কিনা। কিন্তু জিনিসটা কী? চাচা বললেন, একটা চালকুমড়া।

আমার এক প্রতিবেশী বলল, শুনলাম বিলাসী পণ্যের নাকি দাম বাড়ানো হয়েছে। খুব ভয়ে আছি ভাইসাহেব। যদি দাম খুব বেড়ে যায়, তাহলে কিন্তু রাতে আমার ঘুমই হবে না। আমি বললাম, আপনি তাহলে খুবই বিলাসী। যদিও আপনার চালচলন দেখে সেটা বোঝা যায় না। তা কী ধরনের বিলাসিতা আপনি করেন? প্রতিবেশী বলল, এই তো, ঘুমানোর সময় একটা কোলবালিশ পায়ের কাছে রাখি, আরেকটা কোলবালিশ পিঠের কাছে। আমি হেসে বললাম, বাহ, খুবই বিলাসিতা। কিন্তু বিলাসী পণ্যের দাম বাড়লে আপনার সমস্যাটা কোথায়? প্রতিবেশী বললেন, ওই যে বললাম, আমার রাতে ঘুমই হবে না! বিলাসী পণ্যের দাম বাড়া মানে তো বালিশ আর তুলার দাম বেড়ে যাওয়া, নাকি! বাজেট ঘোষণার পরপরই আমার বাড়িওয়ালা ফোন করল, বাজেট ঘোষণা করা হয়েছে। শুনেছেন নিশ্চয়ই? আমি বললাম, কীভাবে শুনব। আমি তো রেডিও চালাই না। বাড়িওয়ালা খানিকটা বিরক্ত হয়ে বলল, রেডিও না চালান, শুনতে না পারেন, দেখেছেন তো? আমি বললাম, দেখব কীভাবে? বাসায় তিনদিন ধরে ডিশের লাইন নেই। ইন্দুরে তার কেটে ফেলেছে। বাড়িওয়ালা কিছুক্ষণ চুপ করে থাকল। তারপর বলল, আপনাকে রেডিও শুনতে হবে না, টিভিও দেখতে হবে না। আপনি আমার কথা শোনেন। বাজেটে অনেক কিছুর দাম বেড়েছে। সেই হিসেবে আমি ভাড়াও বাড়াব আগামী মাস থেকে। আমি কিছু বললাম না। বাড়িওয়ালা বলল, আমি ভাড়া বাড়ানোর কথা বলেছি। আপনি কি শুনতে পাচ্ছেন আমার কথা? আমি বললাম, না, ঠিক শুনতে পাচ্ছি না। গতকাল রাতে কানে বোধহয় পিঁপড়া ঢুকেছে। কানের ভিতর ভোঁ ভোঁ আওয়াজ হচ্ছে। কিচ্ছু শোনা যাচ্ছে না। বাড়িওয়ালা রেগে গিয়ে লাইন কেটে দিল। আমি অন্তত এটা কনফার্ম হলাম, বাজেট সম্পর্কে কিছু না শুনি বা না দেখি, পরের মাস থেকে ভাড়া বাড়ছে, এটা নিশ্চিত। বাজারে বাজেটে শুধু দাম বাড়ে, কমতে তো দেখি না।




up-arrow