শিরোনাম
সোমবার, ৫ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

ডায়েট

বেশ কিছুক্ষণ জগিং করার পরে খেয়াল করে দেখলাম আমি অনেক দূর চলে এসেছি। এখন ফিরে যেতে হবে। কিন্তু জগিং করে হেঁটে যাওয়ার কোনো শক্তি নেই

কাসাফাদ্দৌজা নোমান

ডায়েট

প্রয়োজনে কঠোর হতে হয়। আমিও একবার একটা কঠোর সিদ্ধান্ত নিয়ে নিলাম। এ জন্য হয়তো অনেক কিছুই ত্যাগ করতে হতে পারে। কিন্তু তাতে কী। সিদ্ধান্ত নিলাম কাল থেকে আমি জগিং করব। সকালের সতেজ বাতাসে একটু ঘণ্টাখানেক দৌড়ালেই শরীরের অনেক উপকার। আম্মা প্রতিদিন বলে। তা ছাড়া খাওয়া-দাওয়াও কমাতে হবে। সকালে তেলের পরোটা একদম না। দুটি রুটি আর সবজি।

 

জগিং উপলক্ষে একজোড়া জুতা কিনে ফেললাম। সঙ্গে একটা ট্রাউজার আর জার্সি।  কেনাকাটা করে যা থাকল তা দিয়ে  পেটপুরে খেলাম। আর যাই হোক, কাল থেকে তো এসব থেকে দূরে থাকব। বাসায় ফিরে কেডস, ট্রাউজার কয়েকবার ট্রায়াল দিলাম। জগিংয়ের মাঝখানে ঝামেলা করলে মুশকিল হবে। তা ছাড়া সব পরিকল্পনা মাফিক হতে হবে। সে রাতেও পেটপুরে আচ্ছামতো  খেলাম। সকাল ৬টায় ডেকে দিতে বলে ঘুমাতে গেলাম।

 

সকাল ৬টা। আম্মা ডাকে, ওঠ! তুই দৌড়াইতে যাবি।

: জি, আম্মা, যাব। উঠতেছি।

: এক্ষুনি ওঠ।

: জি। উঠতেছি।

এভাবে টানা-হেঁচড়া করায় একসময় উঠলাম। ফ্রেস হতে গিয়ে দেখি একটা সোফা রাখা আছে। লম্বা  সোফা। গিয়ে আবার শুয়ে পড়লাম। একটু ঘুমিয়েছি। অমনি আম্মা ডেকে বলল, ৯টা বেজে  গেছে। ধুপ করে উঠে ফ্রেশ হয়ে এসে দেখলাম ৭টা বাজে!

 

জগিং করছি এমন সময় দেখলাম একটা দোকানে পরোটা ভাজছে। ইয়া মোটা মোটা চার-পাঁচ স্তরবিশিষ্ট পরোটা। পকেটে টাকা গুনে  দেখলাম দুটা পরোটা একটা ডিম অনায়াসে খেয়ে ফেলা যাবে। শুভ কাজে দেরি করতে নেই। খাওয়া শেষ করে আবার জগিং শুরু করলাম। খাওয়ার তালে পড়ে নিজের দায়িত্ব ভুলে যাব অমন আমি নই। তবে এক কাপ চা হলে ভালো হতো, ঘুমঘুম ভাবটা যায়নি। বেশি করে দুধ-চিনি দিয়ে এক কাপ চাও খেলাম। তবে এই  শেষ। আর কিছু না। এখন শুধু জগিং করব।

 

বেশ কিছুক্ষণ জগিং করার পরে  খেয়াল করে দেখলাম আমি অনেক দূর চলে এসেছি। এখন ফিরে  যেতে হবে। কিন্তু জগিং করে হেঁটে যাওয়ার কোনো শক্তি নেই। অতএব রিকশাযোগে বাসায় ফিরলাম। ওমা! বাসায়ও চার স্তরবিশিষ্ট চারকোনা পরোটা বানিয়েছে। সঙ্গে গত রাতের ভুনা মাংস। আহা।  গেইল যেভাবে টিটুয়েন্টি খেলে একইভাবে পরোটা-মাংস খেলাম। এবার একটু বিশ্রামের পালা!

 

ততক্ষণে আম্মা বিছানা ঝেড়ে পরিষ্কার করে রেখেছে। আমি খুশি হয়ে ঘুম দিলাম। ঘুম ভেঙে দ্বিধায় পড়ে গেলাম। মনে হচ্ছে জগিং করেছি, কিন্তু সেটা গতকাল। যদি গতকাল জগিং করে থাকি তবে এক্ষুনিই জগিংয়ে যাওয়া উচিত। আর যদি আজ করে থাকি তাহলে যাওয়া লাগবে না। কিন্তু আমি কিছুই বুঝে উঠছি না, এদিকে ঘড়িটারও মাথা খারাপ হয়ে আছে। এই সাত সকালে দেড়টা বেজে আছে!

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর