সোমবার, ১৯ ডিসেম্বর, ২০১৬ ০০:০০ টা

মশার নাম বেদনা

তানভীর আহমেদ

মশার নাম বেদনা

ফেসবুক প্রেম করার ও ছ্যাঁকা খাওয়ার জনপ্রিয় একটি সামাজিক যোগাযোগ মাধ্যম। সমস্যা হচ্ছে, ফেসবুক সমাজে ব্যালেন্স নেই। ফেসবুকে কেউ প্রেম করলে সবাই হইহই করে। ছ্যাঁকা খেলেও হইহই করে। কেউ প্রেমে ব্যর্থ হয়ে, বুকে পাহাড় চাপা কষ্ট নিয়ে যদি বলে, দোস্ত, আমার জরিনা আমাকে ছেড়ে চলে গেছে। তাহলে উত্তর আসবে, দোস্ত পার্টি দে...। প্রেম বিষয়টা ফেসবুকে এখন আলুর মতো হয়ে গেছে।  আলুভাজি, আলুভর্তা, শিম দিয়ে আলু, ডিম দিয়ে আলু, মাংস দিয়ে আলু, মাছ দিয়ে আলু... আলু আর আলু। ছ্যাঁকা বিষয়টাও তাই।  ফেসবুক আলু আরকি!

 

ঘটনা হচ্ছে, সম্প্রতি আমি ফেসবুক প্রেমে ছ্যাঁকা খেয়ে বেদনায় নীল হয়েছি। দুষ্প্রাপ্য এই প্রাপ্তিতে ঠিক করেছিলাম পার্টি দেব। পার্টির থিম কালার ছিল নীল। রেস্টুরেন্টে নীল আলো জ্বালানো হলো। নীল টেবিল ক্লথ বিছানো হলো। নীল কার্পেটে মেঝে ঢেকে দেওয়া হলো। অতিথিরাও নীল রঙের পোশাক পরে আসলেন। খাবার দেওয়া হলো নীল প্লেটে। খাবারও কেমন নীল-নীল ছিল। অতিথিরা হাসতে হাসতে জানতে চাইল কেন আমি ছ্যাঁকা খেলাম? কী এমন দোষ ছিল আমার? দোষ তেমন কিছুই না। কোনো সন্ধ্যায় প্রেমিকা আবেগঘন কণ্ঠে জানতে চেয়েছিল, তুমি আমাকে কিসের মতো ভালোবাসো? আমি বললাম, তোমাকে মশার মতো ভালোবাসি। শীত-গ্রীষ্ম-বর্ষা নাই, রাত-দিন নাই, উচিত-অনুচিত নাই— সব সময় আছি, মশার মতো কাছাকাছি। এটা শুনেই ব্রেকআপ! সে স্মৃতি রোমন্থন করে বেদনায় নীল হবো না বলে সিদ্ধান্ত নিতে না নিতেই এলো খাবারের বিল। সেটা দেখে আর থাকা গেল না। নীল হয়ে গেলাম। ছ্যাঁকা খেয়ে যতটা না কষ্ট পেয়েছিলাম, খাবারের বিল দেখে তারচেয়েও বেশি কষ্ট পেলাম। কাঁটা দিয়ে নাকি কাঁটা তোলা যায়। রেস্টুরেন্ট বিলের কষ্টের তীব্রতায় আমি ছ্যাঁকা খাওয়ার কষ্ট ভুলে গেলাম। 

 

এতদিন রাতে ঘুম আসত না। সে রাতে গাঢ় ঘুম এলো। ঘুমে নীল স্বপ্ন দেখছিলাম— আমি রেস্টুরেন্টের বিল দিচ্ছি। এই দৃশ্য দেখে একটা নীল পরী আমাকে ভেংচি কাটছে। লজ্জায় আমি নীল হয়ে যাচ্ছি। কিন্তু অভাগার স্বপ্নেও কপাল ফাটা থাকে। আমার নীল স্বপ্ন ভেঙে গেল। নেপথ্যে ছিল একটি মশা। মশা গুন-গুনা-গুন গান গাহিয়া ভোর ৪টায় আমার বারোটা বাজিয়ে দিল। ঘুম থেকে উঠে কয়েল জ্বালানো হলো, মশাকে অজ্ঞান করার স্প্রে মারা হলো। কাজের কাজ কিছুই হলো না। উল্টো আমারই অজ্ঞান হওয়ার দশা। অগত্যা ঘর ছেড়ে বেরিয়ে এলাম। বাইরে কী সুন্দর অন্ধকার। অন্ধকার দেখে আমার দুটি কথা মনে পড়ল। প্রথমত, ফেসবুকে ছ্যাঁকা খাওয়ার কথা। দ্বিতীয়ত, রেস্টুরেন্টের বিলের কথা। কারণ ওই দুটো ঘটনাতেই এত নিকষ, সুন্দর অন্ধকার দেখেছিলাম দুই চোখে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর