Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭

ঢাকা, রবিবার, ২০ আগস্ট, ২০১৭
প্রকাশ : সোমবার, ২০ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ১৯ ফেব্রুয়ারি, ২০১৭ ২২:১০
বই বিক্রির সহজ কৌশল
নুসরাত নীরা
বই বিক্রির সহজ কৌশল

বই বিক্রির জন্য লেখকরা যেভাবে উঠেপড়ে লেগেছেন তা দেখে আমার ভীষণ মায়া হচ্ছে। এই মায়ার বশবর্তী হয়ে আমার কঠিন মন তাদের জন্য ঢুকরে কেঁদে উঠেছে।

ফেসবুক সেলিব্রেটিরা বলেছেন, কান্নাকাটি কোনো সমাধান নয়, পারলে কিছু করো। তাই তাদের জন্য কিছু করার চেষ্টা করলাম। এই লেখাটি পড়লে আপনি জানতে পারবেন কীভাবে সহজে আরও বেশি বই বিক্রি করতে পারবেন—

 

১.  ধরুন আপনার বইয়ের নাম ‘ক্ষেতের আইলে আয়’। এবার ঘোষণা দিয়ে দিন ‘ক্ষেতের আইলে আয়’, আসলে একটা লটারি টিকিট। এই বই কিনলে প্রথম পুরস্কার ১ লাখ টাকাসহ ৪২০টি নিশ্চিত পুরস্কার। লটারির ড্র বইমেলা শেষে।

 

২. জানিয়ে দিন ‘ক্ষেতের আইলে আয়’ কিনলে আপনি বাড়িতে বাড়িতে গিয়ে অটোগ্রাফ দিয়ে আসবেন। শুধু তাই নয়, দুই কপি কিনলে পরিবারের সবার সঙ্গে সেলফি তুলবেন। এতে বইও বিক্রি হবে, বাড়িতে বাড়িতে গিয়ে নিজের হবুু শ্বশুর বাড়িটাও ম্যানেজ করে ফেলতে পারবেন।

 

৩. এগুলোতে কাজ না হলে এবার ঘোষণা দিয়ে দিন ‘ক্ষেতের আইলে আয়’ কিনলে আপনার বাসায় পাঠকের সপরিবারে একবেলা দাওয়াত, (ব্যাচেলরদের জন্য সুব্যবস্থা মানে প্রেমিকাসহ)।   একাধিক সংখ্যা ক্রয় করলে সংখ্যা অনুযায়ী দাওয়াতের সংখ্যাও বাড়বে। দেখবেন, ব্যাচেলর সমাজ মাঠে নেমে যাবে!

তবে বই যেভাবে লিখছেন দাওয়াতের রান্না  সেভাবে রাঁধবেন না। বাঙালি বইয়ের ব্যাপারে ছাড় দিতে পারে, রান্না খারাপ হলে হাঁটু ভেঙে  দেবে। তখন বলবেন, এইখানে তীব্র হাঁটুর ব্যথা...।

 

৪. তিন নম্বরটিতেই কাজ হয়ে যাবে আশা করি। কাজ না করলে, এবার বলুন ‘ক্ষেতের আইলে আয়’ ক্রয় করলে ‘সিনেপ্লেক্সে’ দুটি মুভি টিকিট ফ্রি। সঙ্গে স্ক্যাচ কার্ড দেওয়া হবে। যেটা দেখালে পপকর্ন পাবে ফ্রিতে। এই অফার সাহিত্য এবং চলচ্চিত্র উভয়ের উন্নতি সমানভাবে হবে।

 

৫. এসব কোনোটি কাজ না হলে আপনার তুরুপের শেষ তাসটি ফেলবেন। একটা ফেসবুুক স্ট্যাটাস দিয়ে ঘোষণা দিয়ে দিন। ঘোষণাটি হবে এমন— সব দেখেবুঝে আমজনতার ওপর ভীষণ মায়া হলো। তাদের প্রতি দরদ দেখিয়ে আমি সিদ্ধান্ত নিলাম যদি ‘ক্ষেতের আইলে আয়’ বইটি ১ হাজার মানুষ কেনে তাহলে আমি আর কখনই বই বের করব না। ’

লিখে রাখুন, এই ঘোষণার পর পোলাপান ইভেন্ট খুলে আপনার বই বিক্রি করবে। ইভেন্টের নাম হবে— ‘আসুন মানুষের জন্য কিছু করি’।

এই পাতার আরো খবর
up-arrow