Bangladesh Pratidin

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭

ঢাকা, মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭
প্রকাশ : সোমবার, ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:০০ টা আপলোড : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭ ০০:৫৯
যে কারণে ঢাকা প্রথম হতে পারেনি
যে কারণে ঢাকা প্রথম হতে পারেনি

বিশ্বের সবচেয়ে দূষিত নগরীর মধ্যে দ্বিতীয় হয়েছে ঢাকা এবং প্রথম হয়েছে ভারতের দিল্লি। অথচ এ তালিকায় প্রথম স্থানটি কিন্তু আমাদেরই অর্জন করার কথা ছিল।

তো কী কারণে ঢাকাকে দ্বিতীয় হতে হলো জানাচ্ছেন— সুমন

 

জরিপে হয়তো সূক্ষ্ম কারচুপি হয়েছে। কোনো কিছুতে প্রথম হতে না পারলে এই অভিযোগ চোখ বন্ধ করে করা যায়, ব্যাপার না।

 

যারা এই জরিপে অংশ নিয়েছে তারা হয়তো কখনো ঢাকায় আসেইনি। আসলে ঠিকই বুঝে যেত ঢাকার চেয়ে দূষণে সেরা আর কেউ হতেই পারে না।

 

দেশে এখনো কিছু মানুষ বাকি আছে যারা চায় না ঢাকা কোনো দিক থেকে প্রথম হোক। আর তাই তারা ঢাকার বাতাস পর্যাপ্ত পরিমাণে দূষিত হতে দিচ্ছে না। ফলে ঢাকাকে হারাতে হয়েছে তার প্রাপ্য প্রথম স্থান থেকে।

 

কদিন পরপর বিভিন্ন দেশের নাগরিকরা এসে ঢাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার ঘোষণা দেয় এবং এই লক্ষ্যে বহু পদক্ষেপও নেয়। আর এসব কর্মকাণ্ডের কারণেই ঢাকা পিছিয়ে গেছে প্রথম স্থান অর্জন করা থেকে।

 

কর্তৃপক্ষের হঠাৎ হঠাৎ কর্মতত্পরতার কারণে পরিচ্ছন্নকর্মীরা মাঝেমাঝে নগরীকে একটু হলেও দূষণমুক্ত করার সুযোগ পেয়ে যাচ্ছে। আর একারণেই ঢাকা দূষিত শহরের দিক থেকে প্রথম হতে পারেনি।

 

কলকারখানার মালিকরা হয়তো তাদের মন মতো কারখানার দূষিত বর্জ্যগুলো ঢাকার নদী-নালা, আর খাল-বিল, বাতাসে ছড়াতে কিছুটা হলেও অসুবিধার সম্মুখীন হয়েছিলেন। এ জন্য ঢাকা ঠিকঠাক মতো দূষিত হওয়া থেকে বঞ্চিত হয়েছে। আর তাই ঢাকাকে প্রথম স্থান হারাতে হয়েছে দিল্লির কাছে। পরের বছর হয়তো এমন আর হবে না।

 

ভারতের অনেক জায়গায় এখনো স্যানিটারি ল্যাট্রিনের ব্যবহার শুরু হয়নি। অথচ ঢাকার মানুষ খোলা জায়গায় সে অনুপাতে প্রকৃতিকর্ম সারে না হয়তো। এ জন্য ঢাকাকে টপকিয়ে দিল্লিই হয়ে গেল তালিকার প্রথম।

 

আসলে অন্যান্য দূষণের দিক থেকে ঢাকা এত এগিয়ে আছে যে দু-একটা স্থান ছুটে গেলেও ঢাকার কিছুই যায় আসে না। আর তাই ইচ্ছাকৃতভাবেই বায়ু দূষণের দিক থেকে ঢাকা দ্বিতীয় হয়েছে।

এই পাতার আরো খবর
up-arrow