সোমবার, ৩ এপ্রিল, ২০১৭ ০০:০০ টা

ফেসবুকে ঘোরাঘুরির নেপথ্যে...

ইয়াছিন খন্দকার লোভা

ফেসবুকে ঘোরাঘুরির নেপথ্যে...

কিছু ফেসবুক ব্যবহারকারী বিষণ্ন। এদের চাঁদ দেখে মন খারাপ হয়, বৃষ্টি হলে মন খারাপ হয়, চায়ে চিনি কম হলেও মন খারাপ হয়। এদের হুদাই মন খারাপ...

 

♦ কেউ কেউ ফেসবুকে ঢুকে ঘুরে ঘুরে প্রেমিক-প্রেমিকা খুঁজে বেড়ায়। তারা কারণ ছাড়াই অপরিচিত প্রোফাইল পিকচার দেখে তার সঙ্গে প্রেমের আশায় কিছু একটা লিখে ইনবক্স করেন। কিন্তু ফেরত মেসেজের জবাবে হয়তো ততক্ষণে গালাগালি শুরু হয়। তখন শুরু অন্য ক্যাচাল। কিন্তু প্রেমের ইতিহাসে শুরুতে ক্যাচালের পরেই ভালোবাসা দিয়ে শেষ।

 

♦ কেউ আছেন স্ট্যাটাস দিতেই থাকেন। তাদের আনলিমিটেড স্ট্যাটাসের বিষয়বস্তু কোনো বিষয়ই না। হাবিজাবি যা ইচ্ছা লিখে দিনে কয়টা স্ট্যাটাস ছেড়েছেন সেটাই আসল। স্ট্যাটাস সংখ্যা দিন শেষে নিজেও মেলাতে পারেন কিনা সন্দেহ। এ ছাড়া অন্যের দেয়া বিচিত্র সব স্ট্যাটাস শেয়ার দিয়ে তারা ফেসবুক গরম রাখেন। তাদের একনিষ্ঠ ফেসবুকিং দেখে মনে হতে পারে, এটাই তাদের ঘর-বাড়ি। দুনিয়াতে আর করার কিছু নেই।

 

♦ অনেকে আছেন, ফেসবুক ইনবক্সে চ্যাটিং নিয়ে চব্বিশ ঘণ্টা পড়ে থাকেন। এখন ফেসবুকে ম্যাসেঞ্জার যোগ হওয়াতে অনেকে প্রিয়জনের সঙ্গে ফ্রি অডিও ভিডিও কলের মিনিটে ঘণ্টার পর ঘণ্টা কথা সেরে নিচ্ছেন। এতে তাদের হাতের মোবাইল গরম হলেও মাথা গরম হয় না।

 

♦ কেউ আছেন, বিভিন্ন গ্রুপ নিয়ে ব্যস্ত। এই গ্রুপ, সেই গ্রুপ কত যে গ্রুপ। মাথায় তেল দেওয়ার গ্রুপ, ঘুমানোর গ্রুপ, ঝগড়া করার গ্রুপ কী নেই! খেয়েদেয়ে কাজ না থাকলে যা হয় আরকি।

 

♦ আরেক ধরনের ফেসবুকবাসী আছেন, তারা অন্যের আইডি হ্যাক করার উপায় খুঁজে বেড়ান দিনরাত। আইডি হ্যাক করে যা-তা লেখাটাই তাদের কাজ। তাদের ফেসবুক ভাবসাব দেখে মনে হবে, এটা যেন তাদের পার্টটাইম চাকরি। এই কাজটি দৈনিক তাকে কোথাও না কোথাও করতেই হবে।

 

♦ কিছু ফেসবুক ব্যবহারকারী অকারণে অন্যের সঙ্গে ঝগড়া করার জন্য বসে থাকেন। তারা অযথাই মানুষকে খেপায়, তারপর অপরিচিত মানুষটির সঙ্গে এমন ঝগড়া লাগায় যেন এই ঝগড়া না করলে দুনিয়া উল্টে যাবে। জীবন শেষ হয়ে যাবে, এই ঝগড়ার জন্য কোনো কারণ লাগে না।

 

♦  ইদানীং কিছু বিপ্লবী ফেসবুক ব্যবহারকারী দেখা যাচ্ছে। এরা পারলে প্রতিটি বিষয়ে স্ট্যাটাস মেরে বিপ্লব ঘটিয়ে, বিষয়টা মিটমাট করে ফেলে। কথায় কথায়, দর্শন কপচানো ও দুই-চারটা বিশ্বযুদ্ধের সমাধান করে আসা ভাব নিয়ে এরা স্ট্যাটাস মারে। এরা জীবনেও মাঠে নামে না। স্ট্যাটাস মারার পর এদের আর কোনো খোঁজ পাওয়া যায় না।

সর্বশেষ খবর