সোমবার, ২৩ জুলাই, ২০১৮ ০০:০০ টা

মৌসুমি সার্ভিসসমূহ

মৌসুমি সার্ভিসসমূহ

চলছে বর্ষা মৌসুম। যে কোনো সময়, যে কোনো দিন অবিরাম বর্ষণেই হয়তো তলিয়ে যাবে আমাদের প্রিয় ঢাকা শহরের সড়ক, মহাসড়ক! তাই এখনই পূর্ব প্রস্তুতিমূলক কিছু ফালতু পরিকল্পনা গ্রহণ করা যেতে পারে—

 

ভেলা সার্ভিস : এটি পাচীন বাংলার অন্যতম ঐতিহ্যবাহী জলযান। গ্রামবাংলা থেকে পর্যাপ্ত কলাগাছ সাপ্লাই নিয়ে ঢাকা শহরের রাস্তাঘাটে এই সার্ভিস চালু করা যেতে পারে। এতে একদিকে যেমন প্রাচীন ঐতিহ্য রক্ষা হবে তেমনি শহুরে মানুষজনও একটু ভিন্নতর বিনোদনের সুযোগ পাবে।

 

ডিঙি সার্ভিস : গত কয়েক বছর ধরে বৃষ্টিতেই ঢাকা শহরের সড়ক-মহাসড়ক থেকে অলিগলির সর্বত্র এই সার্ভিসটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে! টু-পাইস কামাতে হলে তাই আজই কয়েকটি ডিঙি নৌকাযোগে ঢাকা শহরের সড়ক-মহাসড়কসহ অলিগলির সর্বত্র বৃষ্টির জন্য অপেক্ষা করুন!

 

মিনি সাইজ জাহাজ সার্ভিস : শুকনো মৌসুমে দীর্ঘদিন গাড়ি চলাচলে যেখানে মানুষ সমান গর্ত হয়ে পুকুর কিংবা ক্ষেত্র বিশেষে নদী হয়ে আছে সেই নদীমহাসড়কে চালু করা যেতে পারে ছোট ছোট লঞ্চ-স্টিমার সার্ভিস!

 

চাড়ি সার্ভিস : গরুকে কুঁড়া ভূষি খাওয়ানোর জন্য এটি ব্যবহ্নত হয়। বৈঠাযোগে এটি চমৎকার ননস্টপ ‘ওয়ান ম্যান সার্ভিস’ বাহন। শহরের বৃষ্টির তোড়ে ভেসে যাওয়া অলিগলিতে এই সার্ভিসটি চালু করলে রাতারাতি ব্যাপক জনপ্রিয়তা অর্জন সম্ভব।

 

লেখা : ওহাব ওহী

দক্ষিণ শ্যামপুর, সাভার, ঢাকা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর