সোমবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বইমেলায় বিয়ার গ্রিলস

রাফিউজ্জামান সিফাত

বইমেলায় বিয়ার গ্রিলস

একদিন সকালে বিয়ার গ্রিলসের মেইলবক্সে এক অচেনা আইডি থেকে মেইল আসে। মেইলের সাবজেক্টে লেখা, আছে সাহস? ভিতরে লেখা, ‘ডিয়ার বিয়ার, যদি তুমি সত্যি সেরা দুর্র্ধর্ষ অভিযাত্রিক হয়ে থাকো তবে বইমেলায় আমন্ত্রণ রইল, দেখব টিকে থাকার লড়াইয়ে তুমি কেমন  যোগ্য? আছে সাহস?

মেইল দেখে বিয়ার গ্রিলস নড়েচড়ে বসল। বিশ্বের নাম্বার ওয়ান অভিযাত্রীকে এভাবে চ্যালেঞ্জ সরাসরি এর আগে কেউ দেয়নি। সে তাৎক্ষণিক বিমানের টিকিট কেটে বইমেলার উদ্দেশ্যে রওনা হলো। এয়ারপোর্টে নেমে এক সিএনজিওয়ালাকে বইমেলার কথা জিজ্ঞেস করতেই তিনি পিচিক করে পানের পিক ফেলে মুখ বেঁকিয়ে বলল, যামু তয় মিটারের  চেয়ে বিশ টাকা বাড়াইয়া দিতে হইব।

বিয়ার গ্রিলস সিএনজিতে চড়ল কিন্তু চাকা ঘুরল না। রাস্তায় মারাত্মক ট্রাফিক জ্যাম। অগত্যা সে  হেঁটে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে যেই না নামল, সিএনজিওয়ালা খপ করে বিয়ার গ্রিলসের হাত  চেপে ধরে বলল, ‘স্যার বইমেলায় আমার লেখা ‘সিএনজি চালকের মোটিভেশন’ বইটা কিন্তু কিনবেন! মেলা প্রাঙ্গণে আসতে না আসতেই বিয়ার দেখল বিপুলসংখ্যক মানুষ মেলার দিকে ছুটছে। এত মানুষ বই পড়ে! বিয়ার মনে মনে মেলার প্রশংসা করল। আচমকা কয়েকজন চিত্রশিল্পী তুলি ও রঙের কৌটা হাতে বিয়ারের অনুমতির অপেক্ষা না করেই চারপাশ থেকে ঘিরে ধরে তার মুখে এবড়োথেবড়ো রংতুলির আঁচড় লাগিয়ে দিয়ে হাত বাড়িয়ে বলল, রাঙিয়ে দিলাম, এখন খুশি মনে যা দ্যান।

তাদের কাছ থেকে ছাড়া পেয়ে বইমেলার কাছাকাছি আসতেই সে দেখল, উঠতি কবিদের দল ঝাঁকে ঝাঁকে তার দিকে দৌড়ে আসছে। তারা বিয়ারের কানের কাছে এসে প্রত্যেকে নিজেদের স্বরচিত কবিতা আবৃত্তি শুরু করল। কানে হাত চাপা দিয়েও  কবিতা বোমা ঠেকানো যাচ্ছিল না। এরই মাঝে ভিড়ের মধ্য থেকে কে যেন বিয়ারের গেটি ধরে টান দিয়ে বের করে নিয়ে আসল। সে চেয়ে দেখল, পনেরো-বিশজনের লেখক গ্রুপ বিয়ারকে ঘিরে ধরে অফার দিয়ে বলছে, ‘প্রিয় বিয়ার, আমার বইটা যদি কিনো, আমি আপনাকে ইঁদুরে ধরে দেব। আরেক  লেখক অফার দিল, যদি তার বই কিনে এবং রিভিউ দেয় তবে বিয়ারকে সে পিঁপড়ার জুস খাওয়াবে।

ইতিমধ্যে অনলাইনে কে যেন ভিডিও করে ভাইরাল করে দিয়েছে, বিয়ার এখন মেলায়। ফেসবুকে একের পর এক ফ্রেন্ড রিকোয়েস্ট আসছে। বিয়ার অবাক হয়ে লক্ষ্য করল তাদের সবাই কবি অথবা লেখক। তারা বিয়ারকে ইনবক্সে তাদের বই কেনার আকুতি জানাচ্ছে। কয়েকজন তো রেডিমেড বই রিভিউ টেম্পলেট বানিয়েও পাঠিয়ে দিল, কেবল মাত্র বইয়ের নাম বসিয়ে দিলেই চলবে।

বিয়ার গ্রিলসের মাথা ভোঁ ভোঁ করতে লাগল। এক দিনে এত অ্যাডভেঞ্চার সে আর নিতে পারছে না। কিন্তু বইমেলায় যেহেতু এসেছে একটা বই তো  কেনা উচিত। পাশ দিয়ে হেঁটে যাওয়ার এক সাধারণ পথচারীকে বিয়ার গ্রিলস বলল, ভাই, আপনাদের এখানে একজন ভালো লেখক আর একটা ভালো বইয়ের নাম বলুন, কিনব! লোকটি বলল, এখানে সবাই লেখক, পাঠক নেই। লোকটি তারপর পাঞ্জাবির নিচ থেকে একটা চকচকে বই বের করে তেলতেলে হাসি হেসে বলল, আমার বইটি কিনুন, প্লিজ!

বিয়ার গ্রিলস জীবনে প্রথমবারের মতো জ্ঞান হারালেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর