সোমবার, ২৫ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা

বই না পড়েও যেভাবে রিভিউ লিখবেন

মুহাম্মাদ আসাদুল্লাহ

বই না পড়েও যেভাবে রিভিউ লিখবেন

বইমেলা মানেই নতুন নতুন বই। নতুন বই মানেই বইয়ের রিভিউ। এখন মানুষের বই পড়ার সময়  নেই। তারপরও রিভিউ লিখতে হয়। আসুন বই না পড়েও রিভিউ দিয়ে কাউকে ওঠানো কিংবা  টেনে নামানোর উপায়  দেখে নিই।

 

পজিটিভ রিভিউ

বইয়ের প্রচ্ছদে শিল্পমান স্পষ্ট। যদিও প্রচ্ছদ লেখক করেননি তারপরও বই ভালো না হলে প্রচ্ছদ ভালো হয় কী করে? বইয়ের প্রচ্ছদই বলে দিচ্ছে এ বছর বেস্ট সেলার হতে যাচ্ছে বইটি।

বইয়ের পাতা খুললেই জবা ফুলের ঘ্রাণ আসে। সব নতুন বইয়েই ঘ্রাণ থাকে। কিন্তু এমন তরতাজা জবা ফুলের ঘ্রাণ শুধু সেই বই থেকেই পাওয়া যায়, যে বই ফুলের মতো সজীব। এই বই পড়ার জন্য না হলেও ফুলদানিতে সাজিয়ে রাখার জন্য কিনবে পাঠক। ফলে এটা এবার মেলার  বেস্ট সেলার বই হবে চোখ বুজে বলা যায়।

বইটা বেশ মোটা। এমন মোটা বই পড়ার পাশাপাশি কত কাজে আসে। ভাঙা খাটের পায়ার নিচে দিতে পারবে। ফ্রিজের তলায় দিতে পারবে। ফ্লোরে পানি পড়লে স্পঞ্জ হিসেবে ব্যবহার করে পানি শুকিয়ে নেওয়াতে পারবে। স্ত্রীর ছুড়ে মারা পটল, আলু ঠেকাতে ঢাল হিসেবে ব্যবহার করতে পারবে। দুই হাতে দুইটা বই নিয়ে জিম করে মাসল ফোলানোসহ নানা কাজে ব্যবহার করতে পারবে পাঠক। এত উপকারী বই বেস্ট সেলার না হয়ে পারে? এ ছাড়া তার লেখায় রবীন্দ্রনাথ, হুুমায়ূন আহমেদসহ দেশের সব সাহিত্যিকের লেখার স্বাদ পাওয়া যায়। এ যেন পিৎজা, বার্গার, হালিম, হাজীর বিরিয়ানিসহ সবকিছুর স্বাদ এক স্যুপেই। এত স্বাদ যার ভিতর, সেই লেখক সব শ্রেণির পাঠকের হৃদয় জয় করবে, তা বলতে খুব বেশি জ্ঞানী হতে হয় না।

 

নেগেটিভ রিভিউ

একটা বই পড়লাম। বইটা কেন পড়তে শুরু করলাম তা বুঝতে পারিনি। এরপর বইটা কেন পড়ছি তা বের করতেই পুরো বই  শেষ করলাম। মনে হলো জীবন  থেকে কয়েক ঘণ্টা সময় বুড়িগঙ্গায় ফেললাম। এর চেয়ে যানজটে লোকাল বাসে বসে থাকলেই ভালো হতো।

বইয়ের শুরুতে ভেজাল আর  শেষে নকল। এককথায় বলা যায় বইটি আগাগোড়া ভেজাল আর নকলে মোড়া। বই পড়ার পর  থেকে আমার মাথা ঘুরছে।  ভেজাল খাবার খেলে যেমন মাথা  ঘোরে। বই পড়ার পর মনে হচ্ছে আমি নেশা করেছি। আমি নিশ্চিত প্রচণ্ড নেশার ঘোরে এই বই লেখা হয়েছে। মাতালরা যদি কখনো বই পড়া শুরু করে তাহলে এই লেখকের ভবিষ্যৎ উজ্জ্বল। বইয়ের প্রচ্ছদ যিনি করেছেন আমার মনে হয় তার মাথায় গণ্ডগোল আছে। বই শেষ করে মনে হয়েছে, কাজ নাই তো খই ভাজলেও একটা কাজের কাজ হতো।

সর্বশেষ খবর