Bangladesh Pratidin

ঢাকা, রবিবার, ২২ জানুয়ারি, ২০১৭

প্রকাশ : শনিবার, ২ জুলাই, ২০১৬ ০০:০০ টা আপলোড : ১ জুলাই, ২০১৬ ২২:৪২
বিশ্বের বৃহৎ যত ঈদ জামাত
ঈদ জামাতে শামিল হতে মুসলমানরা ছুটে যান বড় ঈদ জামাতে। ঈদের সবচেয়ে বড় আনন্দ এটি। সৌদি আরবের সবচেয়ে বড় ঈদ জামাতটি অনুষ্ঠিত হয় গ্র্যান্ড মস্ক ইন মক্কা নামে পরিচিত কাবা শরিফে। বিশ্বজুড়ে বড় ঈদ জামাত নিয়ে এই আয়োজন—
বিশ্বের বৃহৎ যত ঈদ জামাত

সৌদি আরব : সৌদি আরবের সবচেয়ে বড় ঈদ জামাতটি অনুষ্ঠিত হয় গ্র্যান্ড মস্ক ইন মক্কা নামে পরিচিত কাবা শরিফে। এখানেই সবচেয়ে বড় ঈদ জামাতের আয়োজন করা হয় সরকারিভাবে। তবে অন্যান্য মসজিদেও ঈদের জামাতের আয়োজন করা হয়ে থাকে।

 

ইউরোপ : ইউরোপের বড় ঈদ জামাত অনুষ্ঠিত হয় বার্মিংহামে। গত বছর সেখানে প্রায় ৭০ হাজার মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায় করেন। বিভিন্ন দেশের বিভিন্ন কমিউনিটির, বিভিন্ন কালচারের ৭০ হাজার মুসল্লি একসঙ্গে ঈদের নামাজ আদায়ের পর সেখানেই তারা তাদের ছুটির দিনটি কাটান বন্ধুবান্ধব ও প্রিয়জনের সঙ্গে। বলা হয়ে থাকে, এর আগে কখনো এত বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয়নি।

জেরুজালেম : জেরুজালেমের আল আকসা মসজিদে অনুষ্ঠিত হয়ে থাকে সবচেয়ে বড় ঈদ জামাতটি। হাজার খানেকের বেশি মুসল্লি এখানে ঈদের নামাজ আদায় করতে সমবেত হয়ে থাকেন।

মরক্কো : মরক্কোর হাসান-২ মসজিদে সে দেশের সবচেয়ে বড় ঈদ জামাতের আয়োজন করা হয়। মসজিদটি মরক্কোর ক্যাসাব্লাঙ্কায় অবস্থিত। এ মসজিদে একসঙ্গে প্রায় ২০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারেন। এ মসজিদের আরেকটি বিখ্যাত দিক হলো এর মিনারটি। পৃথিবীর সবচেয়ে বড় মিনারটি এ মসজিদের।

ওমান : ওমানের মাস্কটে সে দেশের সবচেয়ে বড় ঈদের জামাতের আয়োজন করা হয়। সবচেয়ে বড় এ ঈদ জামাতটি অনুষ্ঠিত হয় মাস্কটের সুলতান কাবুস মসজিদে। বলা হয়ে থাকে, সুলতান কাবুস মসজিদ হচ্ছে পৃথিবীর সবচেয়ে বড় মসজিদগুলোর একটি। ওমানের দর্শনীয় জায়গাগুলোরও একটি এ মসজিদ। ১৯৯২ সালে এ মসজিদ তৈরি করা শুরু হয় এবং ছয় বছর সময় লাগে এ মসজিদটি তৈরি করতে। এতে প্রায় ২০ হাজার মানুষ একসঙ্গে নামাজ আদায় করতে পারেন।

আবুধাবি : আবুধাবির শেখ জায়েদ মসজিদে আয়োজন করা হয় সবচেয়ে বড় ঈদ জামাতের। প্রতিবছর আরব আমিরাতে অবস্থিত এ মসজিদে হাজার হাজার মানুষ ঈদের নামাজ একসঙ্গে আদায় করে থাকেন। সরকারিভাবে এই জামাতের আয়োজন করা হয়ে থাকে। খুব জাঁকজমকের মধ্য দিয়ে সাজানো হয় পুরো শহরকে ঈদ উপলক্ষে। বলা হয়ে থাকে, প্রায় ৪০ হাজার মানুষ একসঙ্গে এখানে ঈদের নামাজ আদায় করেন। আরব আমিরাতের সবচেয়ে বড় ঈদের জামাত এটিই।

মিসর : ক্যারিওর আল আজহার মসজিদে সেখানকার সবচেয়ে বড় ঈদ জামাতের আয়োজন করা হয়। হাজারখানেকের মতো মানুষ এখানে সমবেত হয়ে থাকেন ঈদের নামাজ আদায়ের জন্য। ধারণা করা হয়, ৯৭০ খ্রিস্টাব্দে এই মসজিদ তৈরির কাজ শুরু হয়েছিল। মিসরের ইতিহাসে এ মসজিদটি সবচেয়ে প্রাচীন মসজিদ।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow