Bangladesh Pratidin

ঢাকা, শুক্রবার, ৯ ডিসেম্বর, ২০১৬

প্রকাশ : শনিবার, ২২ অক্টোবর, ২০১৬ ০০:০০ টা আপলোড : ২১ অক্টোবর, ২০১৬ ২১:২২
টেক টক
কন্ট্যাক্ট লেন্সে গ্লুকোজ যাচাই
শনিবারের সকাল ডেস্ক
কন্ট্যাক্ট লেন্সে গ্লুকোজ যাচাই

শরীরের গ্লুকোজের পরিমাণ জানার জন্য ডাক্তার বাড়ি বেশ দৌড়ঝাঁপ। সময়ে অসময়ে ডাক্তারের শরণাপন্ন হতে মাঝে সাঝে বিরক্তিও চলে আসে।

আবার চলে ঢের পরীক্ষা-নিরীক্ষা। তবুও সঠিক সমাধান মেলে না। এবার সমস্যার সমাধান দেবে কন্ট্যাক্ট লেন্স। জানিয়ে দেবে রক্তে গ্লুকোজের মাত্রা।

এমনটাই দাবি করছেন ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এক সময় চোখের জল নিয়েই চলত বিস্তর পরীক্ষা-নিরীক্ষা। তবে তাতে রক্তে গ্লুকোজের পরিমাণ নির্ভুলভাবে জানা সম্ভব হতো না। পরবর্তীকালে রমন স্পেকট্রোস্কোপি পদ্ধতির মাধ্যমে এই পরীক্ষা করে কিছুটা ফল পাওয়া যেত। কিন্তু এবার আর এসবের দরকার হবে না। অপটিক্যাল সেন্সিংয়ের রমন স্পেকট্রোস্কোপির ওপর ভিত্তি করে তৈরি কনট্যাক্ট লেন্সকে স্ক্যান করলেই জানা যাবে রক্তে গ্লুকোজের মাত্রা। ছোট্ট এই লেন্সটি তৈরি করা হয়েছে মড়ষফ-হধহড় রিত্ব এবং মড়ষফ ভরষস দিয়ে। এর ফলে চোখের জলকে সহজেই প্রযুক্তিতে পরীক্ষা করে দেখা যাবে। ফলে ওই লেন্সই জানান দেবে কী পরিমাণ গ্লুকোজ রয়েছে শরীরে। যদিও রমন স্পেকট্রোস্কোপি ব্যবহার নতুন কিছু নয়। সম্প্রতি গুগল এমনটাই জানিয়েছে। তাদেরও বক্তব্য, ‘কনট্যাক্ট লেন্সের মাধ্যমে জানা যাবে বহু শারীরিক তথ্য’।

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
up-arrow